ব্যাংকের কোটি টাকা শোধে মোস্তফা গ্রুপের পরিচালকদের জামিন
চট্টগ্রামের অর্থঋণ আদালত (ছবি: সংগৃহীত)

চট্টগ্রামে ৫ ইচ্ছাকৃত ঋণখেলাপির দেশত্যাগে নিষেধাজ্ঞা

৭৭ কোটি ৪৫ লাখ টাকা ঋণ

চট্টগ্রামে ৭৭ কোটি ৪৫ লাখ টাকা ঋণ পরিশোধ না করায় পাঁচ ইচ্ছাকৃত ঋণখেলাপি ব্যবসায়ীর দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন চট্টগ্রাম অর্থঋণ আদালত। আদালতের যুগ্ম জেলা জজ মুজাহিদুর রহমান মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) এ আদেশ দেন।

ঋণখেলাপি ব্যবসায়ীরা হলেন– আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স এক্সিম কের মালিক কবির উদ্দিন ভুইয়া ও তাঁর স্ত্রী শাম্মী কবির এবং মোহরা এলাকার শামসু স মিলের মালিক ব্যবসায়ী শামসুল আলম, তাঁর স্ত্রী রোকেয়া বেগম ও ছেলে মিজানুর রহমান। কবির নগরের সাউথ খুলশী এলাকার বাসিন্দা।

ইউনাইটেড কমার্শিয়াল ও ন্যাশনাল ব্যাংকের করা দুটি পৃথক অর্থঋণ মামলায় স্বামী-স্ত্রী-ছেলেসহ পাঁচ ব্যবসায়ীর দেশত্যাগে নিষেধাজ্ঞা দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন আদালতের বেঞ্চ সহকারী রেজাউল করিম।

আদালত আদেশে উল্লেখ করেন, ন্যাশনাল ব্যাংকের করা ২০১৫ সালের অর্থঋণ মামলায় ১১ কোটি ৪৫ লাখ ৩ হাজার ৮৮৭ টাকা ঋণের বিপরীতে ব্যবসায়ী কবির উদ্দিন ভুইয়া ও তাঁর স্ত্রী কোনো স্থাবর সম্পত্তি জামানত না রেখে ঋণ নিয়ে তা ফেরত দেননি। ব্যাংকের আবেদনের ওপর শুনানি শেষে আগামী ১৮ সেপ্টেম্বর তাদের পাসপোর্ট আদালতে জমা দেওয়ার নির্দেশ দেন আদালত।

একই দিন ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের দায়ের করা ২০২১ সালের মামলায় ৬৬ কোটি টাকা ঋণের বিপরীতে বন্ধক রাখা সম্পত্তি হস্তান্তর করে দেওয়ায় এবং বিপুল পরিমাণ দায় পরিশোধ না করে দেশত্যাগের প্রচেষ্টা চালানোয় ব্যাংকটি শামসুল আলম, তাঁর স্ত্রী ও ছেলের বিরুদ্ধে দেশত্যাগে নিষেধাজ্ঞার আবেদন করে।

শুনানি শেষে আদালত ২০ সেপ্টেম্বর পাসপোর্টসহ তাদের আদালতে উপস্থিত হওয়ার নির্দেশ দেন। এছাড়া আদালতের অনুমতি ছাড়া তারা যেন দেশ ত্যাগ করতে না পারেন সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে পুলিশের বিশেষ শাখার পুলিশ সুপারকে নির্দেশ দেওয়া হয়।