ঢাকা বারে চেম্বার বরাদ্দের বিষয়ে মামলার আরজি খারিজ

ঢাকা বারে চেম্বার বরাদ্দের বিষয়ে মামলার আরজি খারিজ

ঢাকা আইনজীবী সমিতির নির্মাণাধীন বঙ্গবন্ধু ভবন-১ এর চেম্বার বরাদ্দের তালিকা অবৈধ ও অকার্যকর মর্মে ঘোষণা চেয়ে করা মামলার আরজি খারিজের আদেশ দিয়েছেন আদালত।

ঢাকার ৩য় সহকারী জজ আদালতের বিচারক সাফিয়া শারমিন রোববার (২৪ সেপ্টেম্বর) এ আদেশ প্রদান করেন।

এদিন আদালতে মামলার আরজি খারিজেরর আবেদনের ওপর শুনানির জন্য দিন ধার্য ছিল। শুনানি শেষে সংশ্লিষ্ট আদালতের বিচারক এ আদেশ প্রদান করেন।

আদালতে আরজি খারিজের পক্ষে শুনানি করেন বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান সিনিয়র আইনজীবী সৈয়দ রেজাউর রহমান, বার কাউন্সিলের এক্সিকিউটিভ কমিটির সভাপতি মোখলেসুর রহমান বাদল, ঢাকা বারের সাবেক সভাপতি ও ঢাকা জেলা পিপি অ্যাডভোকেট শেখ হেমায়েত হোসেন, সাবেক সাধারণ সম্পাদক ও ঢাকা মহানগর পিপি অ্যাডভোকেট আব্দুল্লাহ আবু, সাবেক সভাপতি গাজী শাহ আলম, সাবেক সভাপতি মাহবুবুর রহমান, বর্তমান সভাপতি মিজানুর রহমান মামুন, সাবেক সাধারণ সম্পাদক আসাদুজ্জামান খান (রচি), সাবেক সাধারণ সম্পাদক ফিরোজুর রহমান মন্টুসহ আইনজীবীবৃন্দ।

এর আগে গত ৩০ জুলাই চেম্বার বঞ্চিত সাধারণ আইনজীবীদের ব্যানারে বি এম সিং মলয়সহ ২৪ জন বাদী হয়ে এ মামলা দায়ের করেন। বিচারক মামলাটি গ্রহণ করে বিবাদীদের জবাব দাখিলের জন্য আদেশ দেন।

একইসঙ্গে বিবাদীদের বিরুদ্ধে কেন অস্থায়ী ও অন্তবর্তীকালীন নিষেধাজ্ঞার আদেশ প্রদান করা হবেনা তৎমর্মে নোটিশ প্রাপ্তীর তিন দিনের মধ্যে বিবাদী ফিরোজুর রহমান মন্টুকে কারণ দর্শানোর নির্দেশ দিয়েছিলেন।

মামলার বিবাদীরা হলেন- ঢাকা আইনজীবী সমিতির গত ২০২২-২০২৩ কার্যকরী কমিটির সভাপতি মাহবুব রহমান, সিনিয়র সহ সভাপতি মোঃ দেলোয়ার হোসেন পাটোয়ারী, সহ-সভাপতি একেএম শফিকুল ইসলাম স্বপন, সাধারণ সম্পাদক মোঃ ফিরোজুর রহমান মন্টু, কোষাধ্যক্ষ মোঃ নূর হোসেন, সিনিয়র সহ-সাধারণ সম্পাদক মোঃ ইমানুর রহমান, সহ-সাধারণ সম্পাদক মোঃ আবু সাঈদ সিদ্দিকী টিপু, লাইব্রেরী সম্পাদক মোঃ রফিকুল ইসলাম, সাংস্কৃতিক সম্পাদক তাসলিমা ইয়াসমিন দীপা, দপ্তর সম্পাদক মোঃ আরকান মিয়া, ক্রিড়া সম্পাদক মোঃ মনিরুজ্জামান খান মনির, সমাজকল্যাণ সম্পাদক মোঃ মোশাররফ হোসেন মোল্লা, সদস্য ইমতিয়াজ মাহমুদ প্রিন্স, আবু সুফিয়ান, গোলাম ইমাম হোসেন, মোঃ রাকিবুল ইসলাম রাকিব, মোহাম্মদ সামিউল ইসলাম প্রিন্স, ফয়সাল কোভিদ সৌরভ, মোঃ মশিউর রহমান মানিক, ফরিদুল হাসান তুষার, মোঃ আবুল বাশার, মোহাম্মদ মুজাহিদুল ইসলাম, মোঃ জাহাঙ্গীর আলম জাহিদ, আইনজীবী ফাতেমা আক্তার, নুসরাত ইসলাম, মোঃ জুয়েল আহমেদ, রোমানা ইসলাম সেরনিয়াবাদ, সৈয়দা ফরিদা ইয়াসমিন, ফাতেমা আক্তার, নুসরাত ইসলাম এবং মামলায় মোকাবেলা বিবাদী করা হয়েছে বর্তমান সভাপতা মিজানুর রহমান মামুন ও সাধারণ সম্পাদক মোঃ গোলাম কিবরিয়া জুবায়ের।

জানা যায়, ঢাকা আইনজীবী সমিতির পক্ষে বিগত ২০২২-২০২৩ বর্ষের সভাপতি ও সাধারণ সম্পাদক হিসেবে বঙ্গবন্ধু ভবন-১ এর কিউবিক্যালস/চেম্বার বরাদ্দের নোটিশ ইস্যু করেন। পরবর্তীতে বাদীপক্ষরা কিউবিক্যালস/চেম্বার পাওয়ার জন্য দুই লক্ষ টাকা করে জমা প্রদান করেন।

এরপর চলতি বছর ১৬ মার্চ সাবেক সাধারণ সম্পাদক ফিরোজুর রহমান মন্টু তার ব্যক্তিগত ফেইসবুক পেইজে নির্মাণাধীণ ভবনের চেম্বার বরাদ্দের তালিকা প্রচার করেন। যদিও তিনি চেম্বার বরাদ্দের তালিকায় তারিখ উল্লেখ করেছেন ২০ ফেব্রুয়ারি।

কিন্তু বিবাদী ফিরোজুর রহমান মন্টু গত ১৬ মার্চ বর্তমান কার্য নির্বাহী কমিটির কেউ ছিলেন না। তাই কিউবিক্যালস/চেম্বার বরাদ্ধ ঘোষণা করার বা প্রচার করার এখতিয়ার কিংবা ক্ষমতা এই বিবাদীর নাই। যা ঢাকা আইনজীবী সমিতির গঠনতন্ত্রের বিধান অনুসরণ করা হয় নাই।