অবৈধ ইটভাটা বন্ধে পার্বত্য চট্টগ্রামের তিন ডিসিকে নোটিশ
ইটভাটা

অবৈধ ইটভাটা বন্ধে পার্বত্য চট্টগ্রামের তিন ডিসিকে নোটিশ

পার্বত্য চট্টগ্রামের খাগড়াছড়ি, বান্দরবান ও রাঙামাটির সকল অবৈধ ইটভাটার কার্যক্রম ৪৮ ঘণ্টার মধ্যে বন্ধ করতে তিন জেলা প্রশাসককে নোটিশ পাঠানো হয়েছে। অন্যথায় জেলা প্রশাসকদের বিরুদ্ধে আইন অনুসারে ব্যবস্থা চেয়ে আদালতের দ্বারস্থ হওয়ার হুঁশিয়ারি দেওয়া হয়।

মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে বৃহস্পতিবার (৯ নভেম্বর) এ নোটিশ পাঠান জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ।

তিন জেলা প্রশাসক হচ্ছেন- রাঙামাটির মোহাম্মদ মোশারফ হোসেন খান, খাগড়াছড়ির মো. সহিদুজ্জামান এবং বান্দরবানের শাহ্ মোজাহিদ উদ্দিন।

আইনজীবী মনজিল মোরসেদ বলেন, গত বছরের জানুয়ারি ও মার্চ মাসে অবৈধ ইটভাটার বিরুদ্ধে আদেশ দিয়েছিলেন হাইকোর্ট। এছাড়া ৩ জেলার বিভিন্ন ইটভাটা মালিকরা রিট পিটিশন দায়ের করলে শুনানি শেষে হাইকোর্ট বিভাগ গত ১৬ ফেব্রুয়ারি রিট পিটিশন খারিজ করে দেন। পরবর্তীতে ইটভাটা মালিকরা আপিল বিভাগে ২টি আপিল দায়ের করলে আপিল নিষ্পত্তি করে রায় দেন এবং চেম্বার কোর্টে দেওয়া স্থিতাবস্থা বৃদ্ধি করেননি।

এরপরও ইটভাটা মালিকরা লাইসেন্সবিহীন ইটভাটা পরিচালনা করলে নোটিশ দেওয়া হয়। এ নোটিশের পর ইটভাটার সামনে সাইনবোর্ড সাঁটানো হয়। কিন্তু পত্রিকায় রিপোর্ট এসেছে –সাইনবোর্ড থাকার পরও অবৈধ ইটভাটা কার্যক্রম চালাচ্ছে। এ জন্য এসব অবৈধ ইটভাটার কার্যক্রম বন্ধ করে ৪৮ ঘণ্টার মধ্যে অবহিত করতে অনুরোধ করা হয়েছে। অন্যথায় আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।