অ্যামেচার রেডিও লাইসেন্স পেলেন অ্যাডভোকেট হাসান শাহরিয়ার
অ্যাডভোকেট খন্দকার হাসান শাহরিয়ার

অ্যামেচার রেডিও লাইসেন্স পেলেন অ্যাডভোকেট হাসান শাহরিয়ার

বাংলাদেশ সুপ্রীম কোর্টের প্রথম আইনজীবী হিসেবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) থেকে অ্যামেচার রেডিও লাইসেন্স পেলেন অ্যাডভোকেট খন্দকার হাসান শাহরিয়ার। চলতি বছরের ১২ মে অনুষ্ঠিত অ্যামেচার রেডিও লাইসেন্স এর লিখিত পরীক্ষায় অংশগ্রহন করে উত্তীর্ণ হওয়ায় তাকে বিগত ২২ অক্টোবর S21KHS কলসাইন প্রদান করে অ্যামেচার রেডিও লাইসেন্স ইস্যু করে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এর ফলে অ্যাডভোকেট খন্দকার হাসান শাহরিয়ার নির্দিষ্ট বেতার তরঙ্গ ব্যবহার করে ওয়াকিটকি সেট এবং বেইজ সেট ব্যবহার করতে পারবেন।

মূলত প্রাকৃতিক দুর্যোগকালে ভেঙে পড়া যোগাযোগ ব্যবস্থাকে রেডিও যন্ত্রপাতি ও বেতার তরঙ্গের সাহায্যে পুন:স্থাপনের মাধ্যমে মানুষ ও প্রকৃতিকে সাহায্য করাই অ্যামেচার রেডিও বা হ্যাম রেডিওর মূল উদ্দেশ্য। সারা বিশ্বে বর্তমানে প্রায় ৩০ লাখ শৌখিন অ্যামেচার রেডিও অপারেটর (এআরও) আছেন। তারা বেতার তরঙ্গ, রেডিও যন্ত্রপাতি, ইলেকট্রনিক্স ইত্যাদি নিয়ে নিয়মিত গবেষণা, যোগাযোগ চর্চা, নভোচারীদের সাথে যোগাযোগ ও মানবতার সেবা করে থাকেন। অ্যামেচার রেডিও অপারেটর প্রত্যেকের আছে আলাদা এবং স্বতন্ত্র কল সাইন। বাংলাদেশে এমন অ্যামেচার রেডিও অপারেটরের সংখ্যা বর্তমানে প্রায় এক হাজার।

অ্যামেচার রেডিও লাইসেন্স পেলেন অ্যাডভোকেট হাসান শাহরিয়ার

১৯৮৫ সালে ঢাকা জেলায় অ্যাডভোকেট খন্দকার হাসান শাহরিয়ারের জন্ম। ইস্টার্ন ইউনিভার্সিটি থেকে আইন বিষয়ে স্নাতক এবং প্রাইম ইউনিভার্সিটি থেকে আইনে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পিজিডি ইন জেনোসাইড স্টাডিজ, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকে ডিপ্লোমা অব হিউম্যান রাইটস এন্ড লিগ্যাল এইড, নর্দান ইউনিভার্সিটি থেকে ভিকটিমোলজি ক্রিমিনোলজি রেসটোরেটিভ জাস্টিস ও ফরেনসিক সাইকোলজি এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট থেকে পিজিডি ইন জার্নালিজম ডিগ্রিও অর্জন করেন।

অ্যাডভোকেট খন্দকার হাসান শাহরিয়ার বাংলাদেশ ব্যাংক, সোনালী ব্যাংক পিএলসি, বেসিক ব্যাংক পিএলসি এবং পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানী লিমিটেডের প্যানেল আইনজীবী হিসেবে কাজ করছেন। তিনি ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের আইন ও মানবাধিকার অনুষদে ক্লাস নিয়ে থাকেন। তার লিখিত বই ‘সহজে শিখুন ভূমি জরিপ আইন’ রকমারি ডট কমের সর্বাধিক বিক্রিত বই হিসেবে স্বীকৃতি পেয়েছে।

অ্যাডভোকেট খন্দকার হাসান শাহরিয়ার বর্তমানে বাংলাদেশ ইন্টারনেট গর্ভনেন্স ফোরাম কেন্দ্রীয় কমিটির সদস্য, বাংলাদেশ লইয়ার আইজিএফ এর চেয়ারম্যান, সাউথ এশিয়ান ল’ ইয়ার্স ফোরাম (সাল্ফ) ন্যাশনাল চাপ্টারের যুগ্ম সাধারণ সম্পাদক এবং বঙ্গবন্ধু ফাউন্ডেশন কেন্দ্রীয় কমিটির সহসভাপতি হিসাবেও দায়িত্ব পালন করছেন।