অবকাশে হাইকোর্টের বিচারকাজ পরিচালনায় ৬ বেঞ্চ গঠন
সুপ্রিম কোর্ট

আইনজীবী সহকারীদের বিষয়ে কঠোর অবস্থানে সুপ্রিম কোর্ট প্রশাসন

বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি কর্তৃক আইনজীবী সহকারীগণের নির্ধারিত পোশাক ও ইস্যুকৃত পরিচয়পত্র (আইডি কার্ড) ব্যতীত কোর্ট অঙ্গনে এবং কোর্টের কোন শাখায় প্রবেশ না করার ব্যবস্থা গ্রহণে নির্দেশনা জারি করা হয়েছে।

সুপ্রিম কোর্ট প্রশাসন থেকে গত সোমবার (২০ মে) জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি কর্তৃক ইস্যুকৃত পরিচয়পত্র দৃশ্যমানভাবে বহন এবং নির্ধারিত পোশাক পরিধান করার জন্য আইনজীবী সহকারীদের বারবার নির্দেশ দেয়া সত্ত্বেও অনেক আইনজীবী সহকারী উক্ত নির্দেশ পালন করেন না।

আইনজীবী সহকারী না হওয়া সত্ত্বেও কোন ব্যক্তি যেন আইনজীবী সহকারী পরিচয়ে আদালত অঙ্গন ও শাখায় প্রবেশ করতে না প্রেন বা বিচারপ্রার্থী জনগণকে প্রতারিত করতে না পারেন বা আদালত ও শাখাসমূহের পরিবেশ ও নিরাপত্তা বিঘ্নিত করতে না পারেন তৎমর্মে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য প্রধান বিচারপতি ওবায়দুল হাসান নির্দেশ প্রদান করেছেন।

এমতাবস্থায়, বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি কর্তৃক ইস্যুকৃত পরিচয়পত্র দৃশ্যমানভাবে বহন এবং নির্ধারিত পোশাক পরিধান ব্যতীত আইনজীবী সহকারীদের সুপ্রিম কোর্ট অঙ্গনে বা শাখাসমূহে প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। যদি কেউ নির্ধারিত পোশাক ও পরিচয়পত্র ছাড়া প্রবেশ করে তাহলে তাঁদের বিরুদ্ধে ‘আইনজীবী সহকারী লাইসেন্স’ বাতিলসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

কোর্ট অফিসার, কোর্ট কিপার ও সুপারিনটেন্ডেনদের এই নির্দেশনা কঠোরভাবে বাস্তবায়নের জন্য নির্দেশ প্রদান করা হয়েছে। সংশ্লিষ্ট শাখার দায়িত্বরত সহকারী রেজিস্ট্রারদের বিষয়টি কঠোরভাবে নজরদারী করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।