বঙ্গবন্ধুর ম্যুরাল-হাইকোর্ট
বঙ্গবন্ধুর ম্যুরাল-হাইকোর্ট

চাঁদা না দেওয়ায় বঙ্গবন্ধুর ম্যুরাল নির্মাণ বন্ধ: ব্যবস্থার নির্দেশ হাইকোর্টের

চাঁদা না দেওয়ায় রাজশাহী পানি উন্নয়ন বোর্ডে (পাউবো) নির্মাণাধীন বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার ম্যুরাল নির্মাণকাজ বন্ধ করে দেওয়ার ঘটনায় জড়িতদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন নজরে নিয়ে মঙ্গলবার (২৮ মে) বিচারপতি মো. সেলিম ও বিচারপতি শাহেদ নূরউদ্দিনের হাইকোর্ট বেঞ্চ স্বপ্রণোদিতভাবে এই আদেশ দেন। বিষয়টি আদালতের নজরে আনেন আইনজীবী মো. অজি উল্লাহ।

জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে আগামী ৭ দিনের মধ্যে রাজশাহীর পুলিশ কমিশনার ও বোয়ালিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে আদালতকে জানাতে বলা হয়েছে। আগামী ৪ জুন এ বিষয়ে পরবর্তী শুনানি হবে।

আরও পড়ুন: সারা দেশে বঙ্গবন্ধুর ম্যুরালের নিরাপত্তা দেয়ার নির্দেশ হাইকোর্টের

এর আগে সোমবার (২৭ মে) পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, চাঁদা না দেওয়ায় রাজশাহী পানি উন্নয়ন বোর্ডে (পাউবো) নির্মাণাধীন বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার ম্যুরাল নির্মাণকাজ বন্ধ করে দিয়েছে সন্ত্রাসীরা। তাদের ভয়ে ঠিকাদার কাজ করতে পারছেন না।

এ বিষয়ে বোয়ালিয়া থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন পাউবোর রাজশাহী সদর শাখার উপ-সহকারী প্রকৌশলী সুকেশ কুমার।

জিডিতে বলা হয়েছে, রোববার বেলা ১১টার দিকে আনসার সদস্যদের বাধা উপেক্ষা করে পাউবোর অফিস চত্বরে ঢুকে পড়ে ২০-২৫ জন। এরপর তারা গালমন্দ করে কাজ বন্ধ রাখার নির্দেশ দেন। এ সময় ৩০ থেকে ৪০ শ্রমিক ভয়ে কাজ বন্ধ করে নিরাপদ আশ্রয়ে চলে যান।

পাউবো সূত্রে জানা গেছে, ৬৯ লাখ ২৫ হাজার টাকা ব্যয়ে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার ম্যুরাল নির্মাণের কাজ করছে রাজশাহীর ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স খন্দকার কনস্ট্রাকশন। প্রতিষ্ঠানটির মালিক হাসান কবির। তিনি এখন সিঙ্গাপুরে আছেন।

তার প্রতিনিধি মো. পলাশ জানান, ১০ দিন আগে তারা কাজটি শুরু করেছেন। এরপর থেকেই বিহারি কলোনি, শালবাগান, উপশহর ও সপুরা এলাকার একটি সংঘবদ্ধ সন্ত্রাসী বাহিনী চাঁদা দাবি করছিল।

তারা বলেছিল, সংখ্যায় তারা ২৫ জন। সামনে ঈদ উপলক্ষ্যে তাদের ১০ লাখ টাকা দিতে হবে। টাকা না দেওয়ায় রোববার দেশীয় অস্ত্র নিয়ে এসে কাজ বন্ধ করে দেন। এর এক সপ্তাহ আগে সন্ত্রাসীরা পাউবো কার্যালয়ে আসে। চাঁদা না দিলে পাউবোর কার্যালয় পুড়িয়ে দেওয়ার হুমকি দেয়।