মানবাধিকার কমিশনে বিভিন্ন পদে নিয়োগ
বাংলাদেশ জাতীয় মানবাধিকার কমিশন

মালয়েশিয়াগামী কর্মীদের স্বপ্নভঙ্গ: মানবাধিকার কমিশনের সুয়োমোটো অভিযোগ গ্রহণ

বিপুল সংখ্যক মালয়েশিয়াগামী কর্মীদের শেষ সময়ে যেতে না পারার ঘটনায় সুয়োমোটো (স্বতঃপ্রণোদিত) অভিযোগ গ্রহণ ও কিছু পদক্ষেপ নিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন।

কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে সোমবার (৩ জুন) এ তথ্য জানানো হয়েছে।

এতে মালয়েশিয়াগামী কর্মীদের স্বপ্নভঙ্গ নিয়ে পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন উল্লেখ করে বলা হয়, বিষয়টি জাতীয় মানবাধিকার কমিশনের নজরে এসেছে। কমিশন বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনায় নিয়ে স্বতঃপ্রণোদিত (সুয়োমটো) অভিযোগ গ্রহণ করেছে। এতে কয়েকটি বিষয়ে আদেশ দেওয়া হয়।

কমিশন বলে, মালয়েশিয়ায় প্রবেশের শেষ সময়সীমাকে কেন্দ্র করে স্বার্থান্বেষী গোষ্ঠী মে মাসের শেষ দশ দিনে প্রায় ৩০ হাজার যাত্রীর কাছ থেকে বিমানের টিকিটের অজুহাতে মাথাপিছু অতিরিক্ত ৫০ হাজার টাকা করে প্রায় ১৫০ কোটি টাকা হাতিয়ে নেওয়া সংক্রান্ত অভিযোগটি তদন্তপূর্বক দায়ী প্রতিষ্ঠান ও জড়িত ব্যক্তিদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে অনতিবিলম্বে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে।

এছাড়া ভিসা ও ছাড়পত্র পেয়েও যথাসময়ে বিপুল সংখ্যাক শ্রমিক মালয়েশিয়া যেতে না পারার পেছনে দায়ী প্রতিষ্ঠান ও জড়িত ব্যক্তিদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ, ভিসা প্রাপ্ত শ্রমিকদের মালয়েশিয়া প্রেরণের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ এবং প্রতারণার মাধ্যমে অতিরিক্ত টাকা আদায়পূর্বক নাম-সর্বস্ব কোম্পানিতে শ্রমিকদের প্রেরণ এবং মালয়েশিয়া যাওয়ার পর কাজ না পাওয়ার বিষয়ে যে অভিযোগ উঠেছে তা সুষ্ঠু তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে অনতিবিলম্বে ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছে কমিশন।

একই সঙ্গে এ বিষয়ে কমিশনকে অবহিত করার জন্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়কে বলা হয়েছে। আগামী ১০ জুলাই প্রতিবেদনের জন্য ধার্য করা হয়েছে।