হলি আর্টিজান মামলার আপিল শুনানির বেঞ্চ নির্ধারণ করলেন প্রধান বিচারপতি
গুলশানে হলি আর্টিসান রেস্তোরাঁয় জঙ্গি হামলা

হোলি আর্টিজানে জঙ্গি হামলা: হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশের অপেক্ষা

হোলি আর্টিজান বেকারিতে জঙ্গিদের হামলা ও নৃশংস হত্যাযজ্ঞের ঘটনায় দায়ের হওয়া মামলায় গত বছরের ৩০ অক্টোবর ৭ জঙ্গির মৃত্যুদণ্ডের সাজা কমিয়ে আমৃত্যু কারাদণ্ড দেন হাইকোর্ট। তবে এই মামলায় হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় এখনো প্রকাশিত হয়নি।

রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের আইনজীবীরা বলছেন, হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় পাওয়ার পর তা পর্যালোচনা করে পরবর্তী আইনি পদক্ষেপ নেওয়া হবে। হাইকোর্টের রায়ের বিরুদ্ধে পরবর্তী আইনি প্রক্রিয়ায় সংক্ষুব্ধ পক্ষের আপিল করার সুযোগ রয়েছে।

২০১৬ সালের ১ জুলাই রাতে রাজধানীর গুলশানের হোলি আর্টিজান বেকারিতে নৃশংস হামলা চালায় জঙ্গিরা। তারা অস্ত্রের মুখে দেশি-বিদেশি অতিথিদের জিম্মি করে এবং কুপিয়ে ও গুলি করে মোট ২২ জনকে হত্যা করে।

নিহত ব্যক্তিদের মধ্যে ইতালির নাগরিক নয়জন, জাপানের সাতজন, ভারতের একজন ও বাংলাদেশি তিনজন। সেই রাতে জিম্মিদের মুক্ত করতে অভিযান চালাতে গিয়ে জঙ্গিদের বোমা হামলায় নিহত হন পুলিশের দুই কর্মকর্তা।

এ ঘটনায় করা মামলায় ২০১৯ সালের ২৭ নভেম্বর বিচারিক আদালত রায় দেন। রায়ে নব্য জেএমবির সাত সদস্যকে মৃত্যুদণ্ড দেন ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনাল।

দণ্ডিত ব্যক্তিরা হলেন- রাকিবুল হাসান ওরফে রিগ্যান, মো. জাহাঙ্গীর হোসেন ওরফে রাজীব গান্ধী, আসলাম হোসেন ওরফে র‌্যাশ, হাদিসুর রহমান, আবদুস সবুর খান ওরফে সোহেল মাহফুজ, মামুনুর রশীদ ওরফে রিপন ও শরিফুল ইসলাম ওরফে খালেদ।

আরও পড়ুন: ভূমি উন্নয়ন কর আদায়ের নতুন যুগে প্রবেশ : ৪৪০ বছর পর নতুন সময়কাল

বিচারিক আদালত কোনো আসামিকে মৃত্যুদণ্ডের সাজা দিলে তা কার্যকরে হাইকোর্টের অনুমোদন লাগে, যা ডেথ রেফারেন্স মামলা হিসেবে পরিচিত। এ মামলার ডেথ রেফারেন্স নিবন্ধিত হয় ২০১৯ সালে।

ডেথ রেফারেন্স, আসামিদের আপিল ও জেল আপিলের ওপর একসঙ্গে শুনানি শেষে হাইকোর্ট গত বছরের ৩০ অক্টোবর রায় ঘোষণা করেন বিচারপতি সহিদুল করিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ। ঘোষিত রায়ে সাত জঙ্গিকে আমৃত্যু কারাদণ্ড ও অর্থদণ্ড দেওয়া হয়।

হাইকোর্টে এই মামলায় আসামিপক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মো. আরিফুল ইসলাম ও আমিমুল এহসান জুবায়ের। এই দুই আইনজীবী বলেন, দণ্ডিত সাত আসামি কারাগারে আছেন। এ মামলায় হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়নি। পূর্ণাঙ্গ রায়ের অনুলিপি হাতে পাওয়ার পর তা পর্যালোচনা ও আলোচনা সাপেক্ষে আপিলের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

হাইকোর্টের ঘোষিত রায়ে বলা হয়, আপিলকারীরা (আসামিরা) ঘটনাস্থলে নিহত ব্যক্তিদের (পাঁচ জঙ্গি) সহায়তা ও প্ররোচিত করেছে, যা সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে। তারা ঘটনাটি সংঘটনে ষড়যন্ত্রসহ সহায়তা ও প্ররোচিত করার কারণে দোষী।

তবে রায়ে বলা হয়, ট্রাইব্যুনাল (বিচারিক আদালত) সন্ত্রাসবিরোধী আইনের যে ধারায় আসামিদের মৃত্যুদণ্ডে দণ্ডিত করেছেন, তা সঠিক ও আইনানুগ হয়নি।

এ মামলার বিচারপ্রক্রিয়ার সর্বশেষ অবস্থা সম্পর্কে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় পাওয়ার পর তা পর্যালোচনা করে রাষ্ট্রের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করা হবে। এর পরবর্তী পদক্ষেপের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।