জমি সংক্রান্ত বিরোধের জেরে প্রতিপক্ষের হামলায় শিক্ষানবিশ আইনজীবী নিহত
নিহত ইমাদ উদ্দিন রকিব

জমি সংক্রান্ত বিরোধের জেরে প্রতিপক্ষের হামলায় শিক্ষানবিশ আইনজীবী নিহত

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে জমি সংক্রান্ত বিরোধের জেরে প্রতিপক্ষের হামলায় একজন শিক্ষানবিশ আইনজীবী নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন তাঁর অপর দুই ভাই।

শুক্রবার (১২ জুলাই) সকাল সাড়ে ১১টায় আজিম উদ্দিনের তিন ছেলে ট্রাক্টর নিয়ে জমিতে হাল চাষ করতে গেলে এ হামলার ঘটনা ঘটে। হামলায় জড়িত সন্দেহে পুলিশ দুজনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে।

নিহত শিক্ষানবিশ আইনজীবীর নাম ইমাদ উদ্দিন রকিব। পারিবারিক সূত্রে জানা গেছে, ইমাদ উদ্দিন রকিব সিলেট লিডিং ইউনিভার্সিটি থেকে আইন শিক্ষায় অনার্স মাস্টার্স করে মৌলভীবাজার জেলা জজ আদালতে শিক্ষানবিশ আইনজীবী হিসেবে কাজ করছেন। বর্তমানে বার কাউন্সিলের পরীক্ষার প্রস্তুতি নিচ্ছিলেন।

পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা যায়, উপজেলার সিন্দুরখার ইউনিয়নের তেলিআবদা গ্রামের খলিল মিয়া ও আজিম উদ্দিনের মধ্যে ৪২ শতাংশ ধানি জমি নিয়ে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছে। শুক্রবার সকাল সাড়ে ১১টায় আজিম উদ্দিনের তিন ছেলে ট্রাক্টর নিয়ে জমিতে হাল চাষ করতে গেলে উভয় পক্ষের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়।

একপর্যায়ে খলিল মিয়ার লোকজন আজিম উদ্দিনের ছোট ছেলে শিক্ষানবিশ আইনজীবী রকিব বুকে টেঁটাবিদ্ধ হন। একই ভাবে অপর ভাই হেলাল উদ্দিন ও রইছ উদ্দিন টেঁটাবিদ্ধ হয়ে আহত হন। আহত অবস্থায় তাঁদের শ্রীমঙ্গল উপজেলা হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক ইমাদ উদ্দিন রকিবকে মৃত ঘোষণা করেন।

হেলাল উদ্দিনকে গুরুতর আহত অবস্থায় মৌলভীবাজার সদর হাসপাতাল পাঠানো হয়। পরে তাঁকে উন্নত চিকিৎসার জন্য সিলেট এম এ জি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়। অপর ভাই রইছ উদ্দিনকে স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে।

নিহত রকিবের বাবা আজিম উদ্দিন জানান, একই গ্রামের রুপ তালুকদারের স্ত্রী জরিনা বেগমের কাছ থেকে ৪২ শতক জমি কিনে ভোগদখল করে আসছেন তিনি। এই জমির পূর্ব মালিক ছিলেন খলিল মিয়া। বিগত আরএস রেকর্ডে এই জমি চলে যায় খলিল মিয়ার নামে। এ নিয়ে একাধিক সালিসে সমাধান না হলে তিনি মৌলভীবাজার দেওয়ানি আদালতে মামলা করেন।