৩৪ বছর আগে বনকর্মী হত্যা মামলায় একজনের মৃত্যুদন্ড, ৩ জনের যাবজ্জীবন
অতিরিক্ত জেলা ও দায়রা জজ দ্বিতীয় আদালত, কক্সবাজার

৮৭ লাখ টাকার ইয়াবা পাচারের মামলায় ২ জনের যাবজ্জীবন

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী : ৮৭ লক্ষ ৬০ হাজার টাকা মূল্যের ২৯ হাজার ২০০ ইয়াবা টেবলেট পাচারের মামলায় ২ জন আসামীকে যাবজ্জীবন কারাদন্ড, একইসাথে প্রত্যককে ৫০ হাজার টাকা করে অর্থদন্ড, অর্থদন্ড অনাদায়ে আরো ২ বছর করে সশ্রম কারাদন্ড প্রদান করা হয়েছে।

কক্সবাজারের অতিরিক্ত জেলা ও দায়রা জজ দ্বিতীয় আদালতের বিচারক মোহাম্মদ সাইফুল ইলাহী রোববার (১৪ জুলাই) এ রায় প্রদান করেন।

একই আদালতের বেঞ্চ সহকারী মুফিজুর রহমান ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে এ তথ্য জানিয়েছেন।

দন্ডিত আসামীরা হলেন- মানিকগঞ্জের দৌলতপুর উপজেলার চকমীরপুরের পশ্চিম পাড়ার আক্কাস আলী ও খাদিজা বেগমের পুত্র আখলাকুল ইসলাম (২৩) এবং একই উপজেলার চকবিচরণ দক্ষিণ পাড়ার হারুনর রশীদ ও রমিজা বেগমের পুত্র মোঃ নুর নবী (২৫)।

দন্ডিত আসামীদ্বয় আদালত থেকে জামিন নেওয়ার পর পলাতক রয়েছে।

রাষ্ট্র পক্ষে অতিরিক্ত পিপি অ্যাডভোকেট সুলতানুল আলম এবং আসামী পক্ষে অ্যাডভোকেট মঈনুল আমিন ও অ্যাডভোকেট ফেরদৌস আলম মামলাটি পরিচালনা করেন।

মামলার সংক্ষিপ্ত বিবরণ

২০১৯ সালের ১১ অক্টোবর সকাল ৭ টা ৩০ মিনিটের দিকে কক্সবাজারের রামু ক্রসিং হাইওয়ে থানা পুলিশের একটি টিম কক্সবাজার-চট্টগ্রাম সড়কের রামু’র জোয়ারিয়ানালার রাবার বাগানের সামনে একটি প্রাইভেট কার (নম্বর : ঢাকা মেট্টো-গ-২৮-৬৪৭২) থামিয়ে কারের মালিক আখলাকুল ইসলাম এবং ড্রাইভার মোঃ নুর নবীকে জিজ্ঞাসাবাদ করে।

পরে আটককৃতদের স্বীকারোক্তি মতে কারের ভেতর থেকে ২৯ হাজার ২০০ পিচ ইয়াবা টেবলেট উদ্ধার করা হয়। যার মূল্য ৮৭ লক্ষ ৬০ হাজার টাকা।

এ ঘটনায় রামু ক্রসিং হাইওয়ে থানা পুলিশের ওসি মোঃ আবদুল্লাহ বাদী হয়ে আখলাকুল ইসলাম এবং মোঃ নুর নবীকে আসামী করে রামু থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে একটি মামলা দায়ের করেন। যার রামু থানা মামলা নম্বর : ০৯, তারিখ : ১১/১০/২০১৯ ইংরেজি, জিআর মামলা নম্বর : ৩৪৭/২০১৯ ইংরেজি (রামু) এবং এসটি নম্বর : ৮৬৬/২০২০ ইংরেজি।

বিচার ও রায়

২০২০ সালের ১ নভেম্বর মামলাটির চার্জ (অভিযোগ) গঠন করে বিচার কাজ শুরু করা হয়। মামলায় ১১ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ, আসামী পক্ষে তাদের জেরা, আলামত প্রদর্শন, রাসায়নিক পরীক্ষার ফলাফল পর্যালোচনা, আসামীকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ, যুক্তিতর্ক সহ মামলার সকল বিচারিক কার্যক্রম সম্পন্ন করে মামলাটি রোববার রায়ের জন্য দিন ধার্য্য করা হয়।

ধার্য্য দিনে কক্সবাজারের অতিরিক্ত জেলা ও দায়রা জজ দ্বিতীয় আদালতের বিচারক মোহাম্মদ সাইফুল ইলাহী ২০১৮ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের ৩৬ (১) সারণির ১০ (গ) ধারায় আসামী আখলাকুল ইসলাম এবং মোঃ নুর নবীকে দোষী সাব্যস্ত করে যাবজ্জীবন কারাদন্ড, একইসাথে প্রত্যককে ৫০ হাজার টাকা করে অর্থদন্ড, অর্থদন্ড অনাদায়ে আরো ২ বছর করে সশ্রম কারাদন্ড প্রদান করেন।

একই আদালতের বেঞ্চ সহকারী মুফিজুর রহমান জানান, দন্ডিত আসামীদ্বয় আদালত থেকে জামিন নেওয়ার পর পলাতক রয়েছে।

এ রায় সম্পর্কে রাষ্ট্র পক্ষে মামলা পরিচালনাকারী অতিরিক্ত পিপি অ্যাডভোকেট সুলতানুল আলম বলেন, আদালতে মামলাটির প্রয়োজনীয় সাক্ষ্য প্রমাণ উপস্থাপন করে আসামীদের বিরুদ্ধে আনীত অভিযোগ রাষ্ট্র পক্ষ সন্দেহাতীতভাবে প্রমাণ করতে সক্ষম হয়েছে। আদালতের এ রায়ে রাষ্ট্র পক্ষ সন্তুষ্ট।