বেওয়ারিশ কুকুরের জীবনের নিরাপত্তা নিশ্চিতে ৩ আইনজীবীর নোটিশ

বেওয়ারিশ কুকুরের জীবনের নিরাপত্তা নিশ্চিতে ৩ আইনজীবীর নোটিশ

মানুষের নিরাপত্তা বিধানকে প্রাধান্য দিয়ে বেওয়ারিশ কুকুরের প্রাণী অধিকার ও জীবনের নিরাপত্তা সমুন্নত রেখে বন্ধ্যাকরণ, আবাসন নিশ্চিতকরণ, টিকাদানসহ অন্যান্য উপায়ে কুকুরের সংখ্যা নিয়ন্ত্রণ করতে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

আজ মঙ্গলবার (১৬ জুলাই) সুপ্রিম কোর্টের আইনজীবী এ. এম. জামিউল হক ফয়সাল, কামরুল হাসান রিগ্যান এবং মো. জাকির হাইদারের পক্ষে আইনজীবী আব্দুল্লাহ আল হাদী স্থানীয় সরকার বিভাগকে এ নোটিশ পাঠান।

স্থানীয় সরকার বিভাগের সচিব, প্রাণী সম্পদ অধিদপ্তরের মহাপরিচালক, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক এবং স্বাস্থ্য সেবা অধিদপ্তরের মহাপরিচালককে রেজিস্টার্ড পোস্ট ও ই-মেইলের মাধ্যমে এ নোটিশ পাঠানো হয়েছে।

আরও পড়ুন: শ্রম আপিল ট্রাইবুনালে নতুন চেয়ারম্যান নিয়োগে আইনি নোটিশ

নোটিশে বেওয়ারিশ কুকুরের বন্ধ্যাকরণ, আশ্রয়স্থল নিশ্চিতকরণ, টিকাদান অভিযান, জনসচেতনতা বৃদ্ধি, শক্তিশালী আইন প্রয়োগ, মোবাইল পশুচিকিৎসা ক্লিনিক স্থাপন, প্রাণী নিয়ন্ত্রণ কর্মকর্তাদের জন্য প্রশিক্ষণ, জনস্বাস্থ্য পর্যবেক্ষণ, প্রাণী অধিকার সংরক্ষণে এনজিওগুলো সঙ্গে অংশীদারিত্ব, কুকুরদের মাইক্রো চিপিং এবং নিবন্ধন, জরুরি প্রতিক্রিয়া দল গঠন, খাদ্য স্টেশন, কুকুর জনসংখ্যার ওপর গবেষণা, ফস্টার কেয়ার প্রোগ্রাম পরিচালনা, স্কুল পাঠ্যক্রমে প্রাণী কল্যাণের অন্তর্ভুক্তি, নবজাতক কুকুরছানাদের যত্ন এবং কুকুরদের আচরণগত প্রশিক্ষণের দাবি জানানো হয়েছে, যা বেওয়ারিশ কুকুরের প্রাণী অধিকার অক্ষুণ্ন রেখে কুকুরের সংখ্যা নিয়ন্ত্রণ করে জননিরাপত্তা বিধানে উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে।

নোটিশে আগামী ৩১ জুলাইয়ের মধ্যে যথাযথ ব্যবস্থা গ্রহণ করে তার অগ্রগতি সম্পর্কে একটি জন বিবৃতি প্রদান করার দাবি জানানো হয়েছে এবং অন্যথায় আইনগত ব্যবস্থা নেওয়ার কথা উল্লেখ করা হয়েছে।