অবকাশে হাইকোর্টে দুই ধাপে ১৪ বেঞ্চে চলবে বিচারকাজ
সুপ্রিম কোর্ট

স্বাভাবিক সূচিতে ফিরেছে আদালত

সংঘাতময় পরিস্থিতিতে কারফিউ জারি হওয়ায় আদালতের নিয়মিত সময়সূচি পরিবর্তন করে নতুন সময়সূচি নির্ধারণ করা হয়েছিল। তবে আজ থেকে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টসহ অধস্তন সকল আদালত স্বাভাবিক সূচিতে ফিরেছে।

আজ বুধবার (৩১ জুলাই) থেকে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগ এবং অধস্তন আদালতের বিচার কাজ পরিচালনার জন্য নিয়মিত সময়সূচি নির্ধারণ করা হয়েছে। সুপ্রিম কোর্ট প্রশাসন সূত্রে এ তথ্য জানা গেছে। এছাড়া সুপ্রিম কোর্টের ওয়েবসাইটেও এ বিষয়ে পৃথক পৃথক বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রোববার থেকে বৃহস্পতিবার পর্যন্ত আপিল বিভাগে বিচার কাজ চলবে সকাল ৯টা থেকে দুপুর সোয়া ১টা পর্যন্ত। হাইকোর্ট বিভাগে বিচার কাজ চলবে সকাল সাড়ে ১০টা থেকে সোয়া ৪টা পর্যন্ত। এছাড়া সকাল সাড়ে ৯টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত অধস্তন আদালতের বিচার কাজ চলবে।

এর আগে বুধবার (আজ) থেকে স্বাভাবিক সময়সূচি, অর্থাৎ সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সরকারি অফিসের কার্যক্রম চলবে বলে জানিয়েছিল জনপ্রশাসন মন্ত্রণালয়। এ ছাড়া ব্যাংক, আদালত ও বেসরকারি অন্যান্য প্রতিষ্ঠান নিজেদের সময়সূচি অনুযায়ী অফিস পরিচালনা করার কথাও জানানো হয়।

গতকাল মঙ্গলবার (৩০ জুলাই) দুপুরে জনপ্রশাসন মন্ত্রণালয়ের জনসংযোগ বিভাগ থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। এতে বলা হয়েছে, বুধবার হতে সব অফিস স্বাভাবিক সময়সূচি অনুযায়ী চলবে।

প্রসঙ্গত, কোটা সংস্কার আন্দোলন ঘিরে ঢাকাসহ সারা দেশে সংঘর্ষ ছড়িয়ে পড়লে ১৯ জুলাই রাতে সারা দেশে কারফিউ জারি করে সরকার। প্রথম দিকে দিনে দুই-তিন ঘণ্টা করে কারফিউ শিথিল করা হলেও পরে ধীরে ধীরে তা বাড়ানো হয়।

সংঘাতময় পরিস্থিতিতে কারফিউ জারি হওয়ায় ২১ থেকে ২৩ জুলাই তিন দিন সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। কিন্তু কারফিউ শিথিল হওয়ায় সরকারি-বেসরকারি অফিসগুলো সীমিত সময়ের জন্য খুলে দেওয়া হয়।

এরই প্রেক্ষিতে ২৪ ও ২৫ জুলাই বেলা ১১টা থেকে বিকাল ৩টা পর্যন্ত অফিস চলে। এর পর দুই দিন সাপ্তাহিক ছুটির পর ২৮ থেকে ৩০ জুলাই সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত অফিস চলে।