সুপ্রিম কোর্ট

দেশে প্রথমবারের মতো পালিত হচ্ছে সুপ্রিম কোর্ট দিবস

আজ মঙ্গলবার (২ জানুয়ারি) দেশে প্রথমবারের মতো ‘সুপ্রিম কোর্ট দিবস’ পালিত হচ্ছে। এদিন দুপুর দুইটায় সুপ্রিম কোর্টের জাজেস স্পোর্টস কমপ্লেক্সে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

দায়িত্বরত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞার সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ভাষণ দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেবেন আইনমন্ত্রী আনিসুল হক। এছাড়া, সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতি, আইনজীবী ও বিশিষ্ট ব্যক্তিরা অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেবেন সুপ্রিম কোর্ট দিবস উদযাপন সংক্রান্ত জাজেস কমিটির সভাপতি ও আপিল বিভাগের বিচারপতি মির্জা হোসেইন হায়দার। এরপর শুভেচ্ছা বক্তব্য দেবেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস-চেয়ারম্যান আব্দুল বাসেত মজুমদার ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন।

এছাড়া, দিবসটি উপলক্ষে প্রকাশিত একটি স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন করা হবে।

প্রসঙ্গত, বাংলাদেশের সংবিধান অনুযায়ী বাংলাদেশ সুপ্রিম কোর্ট ১৯৭২ সালের ১৮ ডিসেম্বর প্রথম কার্যক্রম শুরু করে। এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশ সুপ্রিম কোর্টের প্রথম কার্যদিবসকে প্রতিবছর সুপ্রিম কোর্ট দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। কিন্তু গত ১৮ ডিসেম্বর সুপ্রিম কোর্টে পূর্ব নির্ধারিত ছুটি (অবকাশ) থাকায় আজ মঙ্গলবার (২ জানুয়ারি) দিবসটি পালন করা হবে।

সুপ্রিমকোর্ট প্রতিনিধি/ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম