বাংলাদেশ কংগ্রেস

রাজনৈতিক দল হিসেবে বাংলাদেশ কংগ্রেসের নিবন্ধন বাধা নেই

রাজনৈতিক দল হিসেবে বাংলাদেশ কংগ্রেসকে নিবন্ধন দেয়ার জন্য হাইকোর্ট যে আদেশ দিয়েছিলেন তার বিরুদ্ধে নির্বাচন কমিশনের (ইসি) আপিল খারিজ করে দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বেঞ্চ রোববার (২৪ ফেব্রুয়ারি) এই আদেশ দেন।

আপিল বিভাগও হাইকোর্টের দেয়া আদেশ বহাল রাখায় দলটির নিবন্ধন পেতে আর কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

রোববার ইসির পক্ষে শুনানিতে উপস্থিত ছিলেন অ্যাডভোকেট ওবায়দুর রহমান মোস্তফা। অন্যদিকে বাংলাদেশ কংগ্রেসের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল এবং ব্যারিস্টার আশরাফ আলী।

২০১৮ সালের ২৪ জুলাই নির্বাচন কমিশনের পক্ষ থেকে বাংলাদেশ কংগ্রেসকে নিবন্ধন না দেয়ার সিন্ধান্ত জানিয়ে চিঠি দেয়া হয়। পরে নির্বাচন কমিশনের সে চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন বাংলাদেশ কংগ্রেসের চেয়ারম্যান অ্যাডভোকেট কাজী রেজাউল হোসেন।

ওই রিটের প্রাথমিক শুনানি নিয়ে ২০১৮ সালের ৮ অক্টোবর বাংলাদেশ কংগ্রেসকে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন না দেয়ার সিন্ধান্ত কেন বেআইনি হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত।

রুলের চূড়ান্ত শুনানি শেষে ২০১৮ সালের ১৪ নভেম্বর বাংলাদেশ কংগ্রেসকে নিবন্ধন দেয়ার নির্দেশ দেন বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ। ওই রায়ের বিরুদ্ধে আপিল করে নির্বাচন কমিশন। কিন্তু সেই আপিল খারিজ হওয়ায় দলটির নিবন্ধনে বাধা কাটলো।