‘রাষ্ট্র বনাম জাকারিয়া পিন্টু ও অন্যান্য’ মামলা: আগাম জামিনে আত্মসমর্পণ প্রসঙ্গ
উচ্চ আদালত

দ্বিতীয় দাপ্তরিক ভাষা হিসেবে ইংরেজিকে স্বীকৃতি দেয়ার রিট বাতিল

বাংলাদেশে ইংরেজিকে দ্বিতীয় দাপ্তরিক ভাষা হিসেবে স্বীকৃতি দেয়ার পদক্ষেপ গ্রহণের জন্য সরকারের সংশ্লিষ্টদের প্রতি নির্দেশনা চেয়ে করা রিট কার্যতালিকা (কজলিস্ট) তালিকা থেকে বাদ দিয়েছেন হাইকোর্ট।

হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক-আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চ রোববার (২১ এপ্রিল) এই রিট পিটিশনটি (কার্যতালিকা) কজলিস্ট থেকে তালিকা থেকে বাদ দিয়েছেন।

সংশ্লিষ্ট আদালত জানায়, যদি এই ধরনের আদেশ দেয়া হয় তবে, ১৯৮৭ সালে বাংলা ভাষা প্রবর্তনের সঙ্গে এটি দ্বন্দ্বপূর্ণ সৃষ্টি হতে পারে। অন্যদিকে রিটের আবেদনকারী মোখাদ্দুল ইসলাম বলেন, ‌এ বিষয়ে পরে তিনি হাইকোর্টের অন্য কোনো বেঞ্চের কাছে আবেদনটি উপস্থাপন করবেন।

এর আগে, গত (১৭ই এপ্রিল) সুপ্রিম কোর্টের আইনজীবী হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিট আবেদন করেন। তিনি ইংরেজিকে বাংলাদেশের দ্বিতীয় সরকারি ভাষা হিসেবে স্বীকৃতি দিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশনা চান।

আবেদনে ওই আইনজীবী বলেন, ‘দেশের সবগুলো শিক্ষাবোর্ড ইংরেজিকে দ্বিতীয় ভাষা হিসেবে ব্যবহার করছে। আর ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন করতে হলে ইংরেজিকে দ্বিতীয় ভাষা হিসেবে তার প্রাপ্য মর্যাদা দিতে হবে।’