নীলস-বিজিসিটিইউবি চ্যাপ্টারের উদ্যোগে আইনী সচেতনতামূলক প্রোগ্রাম অনুষ্ঠিত

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: 4 August, 2019 11:16 am

চট্টগ্রামে দ্যা নেটওয়ার্ক ফর ইন্টারন্যাশনাল ল’ স্টুডেন্টস ( নীলস) এর বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি চ্যাপ্টারের উদ্যোগে একটি আইনী সচেতনতামূলক প্রোগ্রামের আয়োজন করা হয়েছে। চট্টগ্রাম জেলার চন্দনাইশ উপজেলাস্থ কাঞ্চনাবাদ বহুমুখী উচ্চ বিদ্যালয়ে শনিবার (৩ আগষ্ট) এ প্রোগ্রামটি সম্পন্ন হয়। প্রায় পাঁচ শত শিক্ষার্থী এই আইনী সচেতনতামূলক অনুষ্ঠানে অত্যন্ত আগ্রহের সাথে অংশগ্রহণ করে।

আইন বিষয়ে অধ্যায়নরত শিক্ষার্থী মুহাম্মদ জহিরুল হক এর সঞ্চালনায় অনুষ্ঠানে বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ’র আইন বিভাগের ১০ জন শিক্ষার্থী সুচারুভাবে বাল্যবিবাহ, ইভটিজিং, যৌতুক, দেনমোহর ও সাইবার ক্রাইম এসকল সামাজিক সমস্যা নিয়ে আলোচনা করেন এবং আইনী সচেতনতা তৈরি করেন। বক্তা হিসেবে বক্তব্য রাখেন- সালাউদ্দীন কাদের জুয়েল, জমির উদ্দিন, মহিউদ্দিন মহিম, ওখান উদ্দিন সাকিব, জাহিদুল ইসলাম, আইজা সামিউন রিদি, আবু সাইফ আকিল, তৃষ্ণা বড়ুয়া ও আব্দুল্লাহ আল কাফি।

বক্তারা আলোচ্য সামাজিক সমস্যা গুলো কিভাবে সমাজে দানা বেঁধেছে সেসব উপস্থাপন করার পাশাপাশি কীভাবে শিক্ষার্থীরা এসব সমস্যার প্রতিকার পেতে পারে এবং প্রতিরোধ তৈরি করতে পারে তার উপায় গুলো বিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছে বর্ণনা করেন।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে একটি প্রশ্নোত্তর ও কুইজ পর্বের আয়োজন করা হয় যেখানে শিক্ষার্থীরা উৎসাহের সাথে নিজেরা কিভাবে নিরাপদ থাকতে পারে এবং এ ধরণের সমস্যার সম্মুখীন হলে কেমন আইনগত সহায়তা পেতে পারে সে ব্যাপারে জানার আগ্রহ প্রকাশ করে। জবাবে বক্তারা শিক্ষার্থীদের সংশ্লিষ্ট আইন সম্পর্কে অবহিত করেন।

এছাড়াও প্রোগ্রামে পর্যবেক্ষক হিসাবে ছিলেন বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ’র আইনের শিক্ষার্থী আজাদ, পান্না, সাইফুর, নাছির, ইমরুল, সাদমান, ইসরাত, তানজিনা, সালাউদ্দিন, হারুন, রাইহান, রিজভী ও মিথুন।

উক্ত বিদ্যালয়ের প্রধান শিক্ষক সমীর কুমার দে ও স্কুল কমিটির সভাপতি আমিন আহমেদ এ ধরণের একটি শিক্ষামূলক এবং কার্যকরী পদক্ষেপ নিয়ে কোমলমতি শিক্ষার্থীদের মাঝে সচেতনতা সৃষ্টি করার জন্য “নীলস বাংলাদেশ ও বিজিসিটিইউবি চ্যাপ্টারকে বিশেষভাবে ধন্যবাদ জানান। তারা বলেন, সামাজিক অবক্ষয় রোধে সচেতনতা প্রয়োজন। তাই এই ধরনের আইনি সচেতনতা মূলক প্রোগ্রাম প্রশংসনীয় উদ্যোগ।

প্রসঙ্গত, নীলস হচ্ছে বিশ্বের আঠাশটি দেশের আইনের শিক্ষার্থীদের একটি আন্তর্জাতিক, স্বাধীন, অরাজনৈতিক ও অলাভজনক সংগঠন। যা নীলস জার্নাল, ব্লগ, প্রতিযোগিতা, কর্মশালা, সেমিনার, কনফারেন্স,ওয়েবিনার্স, রেসিডেন্সিয়াল স্কুল প্রোগ্রাম, ডেলিগেশন প্রোগ্রাম, লিগ্যাল এইড অ্যাক্টিভিটিস এবং অন্যান্য শিক্ষামূলক প্রোগ্রাম আয়োজন করে আইন শিক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

২০১৬ সালে বাংলাদেশে কার্যক্রম শুরু করা নীলসের বাংলাদেশ চ্যাপ্টার ২০১৭-১৮ সালে বাংলাদেশে আইন শিক্ষায় অবদান রাখায় সাতাশটি দেশের মধ্যে চ্যাপ্টার অব দ্যা ইয়ার অ্যাওয়ার্ড অর্জন করে।

বার্তা প্রেরক: জহিরুল হক; বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশের আইন বিভাগের শিক্ষার্থী।