অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন

‘আইনজীবীরা কাউকে আইনি সহায়তা না দিলে এ পেশার উদ্দেশ্য ব্যাহত হবে’

আইনজীবীরা কাউকে আইনি সহায়তা না দিলে এ পেশার উদ্দেশ্য ব্যাহত হবে বলে মন্তব্য করেছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন।

বরগুনায় চাঞ্চল্যকর রিফাত শরীফ হত্যা মামলায় তার স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নি জামিনে মুক্তি পাওয়ায় সন্তুষ্টি প্রকাশ করে সুপ্রিম কোর্ট বার সভাপতি ও হাইকোর্টে মিন্নির অন্যতম আইনজীবী এ এম আমিন উদ্দিন এ মন্তব্য করেন।

আইনজীবী এ এম আমিন উদ্দিন বলেন, পেশাগত দায়বদ্ধতার জায়গা থেকেই মিন্নির পক্ষে দাঁড়িয়েছি। এখন এটা ভেবে ভালো লাগছে, মেয়েটি অন্তত আইনি লড়াই চালানোর সুযোগটা পেয়েছে।

তিনি বলেন, জামিন পাওয়া মানেই কিন্তু অপরাধ থেকে খালাস পাওয়া নয়। তবে মাত্র ১৯ বছরের একটা মেয়ে। প্রথমে নিজের পক্ষে কোনো আইনজীবী পর্যন্ত নিয়োগ করতে পারেনি। এটা আমার খারাপ লেগেছে। আইনজীবী হিসেবে আমার একটা দায়বদ্ধতা আছে প্রত্যেকটা মানুষকে আইনি সহায়তা দেওয়া। সেই দায়বদ্ধতার জায়গা থেকেই এ মামলায় যুক্ত হওয়া।

নিজের আইনজীবী সহকর্মীদের উদ্দেশে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি আরও বলেন, মানুষের ন্যায়বিচার পাওয়ার অধিকার থেকে কখনোই বঞ্চিত করবেন না। আইনের মুখোমুখি হওয়া মানুষগুলোকে আইনি সহায়তা দিতেই আমরা এই পেশায় এসেছি। সেখান থেকে আমরা আইনজীবীরা যদি কাউকে আইনি সহায়তা না দিই তাহলে এই পেশায় আসার উদ্দেশ্য ব্যাহত হবে।