আইনজীবীদের ক্রিকেট বিশ্বকাপ ইতিহাসে প্রথম বাংলাদেশি সেঞ্চুরিয়ান ইমরান

আইনজীবীদের সপ্তম ক্রিকেট বিশ্বকাপে ভারতের বিপক্ষে সেঞ্চুরি করেছেন বাংলাদেশ ল’ইয়ার্স ক্রিকেট দলের গাজী মো. ইমরান। আইনজীবীদের বিশ্বকাপের ইতিহাসে এই প্রথম বাংলাদেশি খেলোয়াড় হিসেবে সেঞ্চুরি করলেন তিনি। যদিও ম্যাচটিতে ভারতের আইনজীবীদের কাছে ৬১ রানে হেরেছে বাংলাদেশের আইনজীবীরা।

নিউজিল্যান্ডের হ্যামিলটনে সোমবার (৬ জানুয়ারি) প্রথমে ব্যাট করতে নামে ভারত ল’ইয়ার্স ক্রিকেট দল। ৩৫ ওভারে ২৭২ রান করে বড় স্কোর করে ভারতের আইনজীবীরা।

বাংলাদেশের ইমরান ৫৯ বলে ১১৫ রানের একটি ঝড়ো সেঞ্চুরি হাঁকালেও শেষ রক্ষা হয়নি। ৩৫ ওভারে ২১১ রান সংগ্রহ করে বাংলাদেশ ল’ইয়ার্স দল। পরাজয় ৬১ রানের।

দলের সহ-অধিনায়ক একরামুল হক টুটুল বলেন, ‘আইনজীবীদের বিশ্বকাপের ইতিহাসে এই প্রথম বাংলাদেশি খেলোয়াড় হিসেবে ইমরান সেঞ্চুরি করলেন। প্রথম ব্যাট করতে নেমে ভারত ল’ইয়ার্স ক্রিকেট দল ৩৫ ওভারে ২৭২ রান করে। পরে বাংলাদেশ লইয়ার্স ক্রিকেট দল সব ওভার শেষে ২১১ রান করে।’

ল’ইয়ার্স ক্রিকেট বিশ্বকাপের এবারের আসরে অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা ও কমনওয়েলথ ল’ইয়ার্স ক্রিকেট একাদশের জয় পায় বাংলাদেশ।

তবে ৩ জানুয়ারি পাকিস্তান ল’ইয়ার্স ক্রিকেট দলের সঙ্গে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে পড়ে বাংলাদেশ দল।

বাংলাদেশ ল’ইয়ার্স ক্রিকেট দলের নেতৃত্ব রয়েছেন- সুপ্রিম কোর্টের আইনজীবী চঞ্চল মুখার্জি ও একরামুল হক টুটুল। ম্যানেজার হিসেবে আছেন- আইনজীবী ফরহাদ হোসেন নিয়ন।

ইন্টারন্যাশনাল ল’ইয়ার্স ক্রিকেট অ্যাসোসিয়েশনের ব্যবস্থাপনায় নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া লইয়ার্স ক্রিকেট অ্যাসোসিয়েশন যৌথভাবে এ বিশ্বকাপের আয়োজন করেছে। এ বিশ্বকাপে অংশ নিয়েছে আটটি দল। আগামী ৯ জানুয়ারি বিশ্বকাপের সমাপ্তি হবে।

২০০৭ ও ২০১৩ ভারতে, ২০০৯ ইংল্যান্ডে, ২০১১ ওয়েস্ট ইন্ডিজে, ২০১৫-১৬ অস্ট্রেলিয়ায় এবং ২০১৭ সালে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হয় ল’ইয়ার্স ক্রিকেট বিশ্বকাপের আসর।