মামলা বদলী রেজিস্ট্রার ডিজিটাল করতে আইনজীবীদের মানববন্ধন

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি, ২০২০ ৫:০২ অপরাহ্ণ

চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে রুজু হওয়ার পরে বিচারের জন্য ঢাকা মহানগর দায়রা জজ আদালতে প্রেরিত মামলাসমূহের বদলী রেজিস্ট্রার অবিলম্বে ডিজিটালাইজেশনের আওতায় আনার দাবিতে মানববন্ধন করেছেন আইনজীবীরা।

ঢাকার আদালত প্রাঙ্গনে আজ রোববার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে বিইউবিটি ল’ইয়ার্স অ্যাসোসিয়েশন (বুলা) -এর উদ্যোগে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

পাশাপাশি এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে ঢাকার জেলা ও দায়রা জজ এবং ঢাকা আইনজীবী সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদককে স্মারকলিপিও প্রদান করা হয়েছে।

সাধারণ আইনজীবীদের পক্ষে বুলার সভাপতি অ্যাডভোকেট তাউসিফ মাহমুদ ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মেহেদী হাসান স্বাক্ষরিত স্মারকলিপিতে বলা হয়, বর্তমানে ঢাকা আইনজীবী সমিতিতে তালিকাভুক্ত সদস্যের সংখ্যা ২৫ হাজার এবং বিচারাধীন এন.আই. অ্যাক্ট, মাদক ও পিটিশন মামলার পরিমাণ অনেক বেশি। এরমধ্যে এন.আই অ্যাক্টের মামলার বিচারের ক্ষমতা শুধু মহানগর দায়রা জজ আদালতের রয়েছে। এসব মামলা সিএমএম আদালতে রুজু হওয়ার পরে বিচারের জন্য মামলাসমূহ মহানগর দায়রা জজ আদালতে বদলী হলে ওই আদালত এখতিয়ার সম্পন্ন বিভিন্ন আদালতে বিচারের জন্য বণ্টন করে থাকেন। কিন্তু পরিতাপের বিষয় হচ্ছে বিচারাধীন বদলিকৃত এন. আই অ্যাক্টসহ অন্যান্য মামলাসমূহের নির্ধারিত বিচারিক আদালতের নাম, পরবর্তী তারিখ ও দায়রা নাম্বার জানার জন্য আইনজীবীদের হয়রানীসহ সীমাহীন দুর্ভোগ পোহাতে হয় এবং অনেক সময় অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির সৃষ্টি হয়।

যেহেতু বর্তমান সরকার দেশের সর্বস্তরে বিচার বিভাগ এবং নির্বাহী বিভাগসহ সরকারী ও বেসরকারী অফিসের সকল দাপ্তরিক কার্যক্রম ডিজিটালাইজড করার জন্য সিদ্ধান্ত গ্রহণ করেছেন সেহেতু আইনজীবীদের হয়রানী ও দুর্ভোগ রোধকল্পে সিএমএম আদালত থেকে মহানগর দায়রা জজ আদালতে বিচারের জন্য প্রেরিত মামলা সমূহের বদলী রেজিস্ট্রার অবিলম্বে ডিজিটালাইজেশন হওয়া একান্ত আবশ্যক।

এমতাবস্থায় উপরে উল্লেখিত সার্বিক অবস্থা বিবেচনা করে বিজ্ঞ সিএমএম আদালত, ঢাকা হইতে মহানগর দায়রা জজ আদালত, ঢাকাতে বিচারের জন্য প্রেরিত মামলা সমূহের বদলী রেজিষ্ট্রার অবিলম্বে ডিজিটালাইজেশন করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে আপনার মর্জি হয়।