‘সুপ্রিম কোর্ট বারের উন্নয়নে সাড়ে ১৭ কোটি টাকা বরাদ্দ দিয়েছে সরকার’

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি, ২০২০ ৩:১৩ অপরাহ্ণ
সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি সিনিয়র অ্যাডভোকেট এ.এম.আমিন উদ্দিন

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সার্বিক উন্নয়নে মহাপরিকল্পনা নিয়েছে সরকার। ইতোমধ্যে সমিতির ভবন উন্নয়ন ও বিদ্যমান সমস্যা সমাধানের লক্ষ্যে প্রায় সাড়ে ১৭ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। বিষয়টি নিয়ে বিস্তারিত জানতে সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি সিনিয়র অ্যাডভোকেট এ.এম.আমিন উদ্দিনের মুখোমুখি হয়েছিল ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম সম্পাদক অ্যাডভোকেট বদরুল হাসান কচি।

সভাপতির সাক্ষাৎকারে আলাপচারিতার শুরুতে সরকারের বাজেট সম্পর্কে জানতে চাইলে অ্যাডভোকেট এ.এম.আমিন উদ্দিন বলেন, আগামী ৫০ বছরের কথা মাথায় রেখে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সার্বিক উন্নয়ন পরিকল্পনা নেওয়া হয়েছে। এ লক্ষ্যে সরকার ইতোমধ্যে সমিতির ভবন উন্নয়ন ও বিদ্যমান সমস্যা সমাধানের লক্ষ্যে ১৭ কোটি ৪৭ লক্ষ টাকা বরাদ্দ দিয়েছে।

সমিতির সার্বিক উন্নয়ন এবং সংস্কার কাজের জন্য বিশাল অঙ্কের টাকা বরাদ্দ দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ. ম. রেজাউল করিমসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়েছেন এ এম আমিন উদ্দিন।

উন্নয়ন পরিকল্পনার মধ্যে কি কি রয়েছে জানতে চাইলে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জানান, বিদ্যুতের নতুন সাব ষ্টেশন নির্মান পূর্বক বিদ্যমান ১০০০ কে. বি.এ এর সাথে নতুন ১৬০০ কে.বি.এ সংযোজন করা হবে অর্থাৎ মোট বিদুৎতের কে. বি. এ হবে ২৬০০। এছাড়া আইনজীবীদের জন্য ২০তলা ভবনের জন্য জায়গা এবং নকশা অনুমোদন না হওয়া পর্যন্ত: সুয়ারেজ ব্যবস্থা ঢেলে সাজানো, বিদ্যমান বাথরুমের সংস্কার, মহিলা কমন রুম গুলোর সংস্কার, হল রুমগুলোর সংস্কার, নতুন মেডিকেল রুম নির্মাণ, অডিটোরিয়ামের আধুনিকরণ, ডে কেয়ার সংস্কার এবং লিফট মেরামত কাজে এ টাকা ব্যয় করা হবে।

কবে নাগাদ উন্নয়ন কার্যক্রম শুরু হবে এমন প্রশ্নের জবাবে এ জ্যেষ্ঠ আইনজীবী বলেন, সুপ্রিম কোর্ট বার এসোসিয়শনের ভবন উন্নয়ন ও বিদ্যমান সমস্যা সমাধান কার্যক্রম শীঘ্রই শুরু হবে। উন্নয়ন কার্যক্রম পরিচালনায় সকল আইনজীবীর আন্তরিক সহযোগিতা একান্ত কাম্য। পাশাপাশি সুপ্রিম কোর্ট বার এসোসিয়শনের এই উন্নয়ন যাত্রার মহাপরিকল্পনায় সকল আইনজীবীকে পাশে থাকার আহ্বান জানিয়েছেন সমিতির সভাপতি।

সম্প্রতি সুপ্রিম কোর্ট বারের লাইব্রেরি উন্নয়নে সরকারের কাছ থেকে পাওয়া অনুদান বিষয়ে জানতে চাইলে আমিন উদ্দিন বলেন, চলতি বছরের জানুয়ারি মাসে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির লাইব্রেরীর বই কেনার জন্য ৩০ লক্ষ টাকার চেক প্রদান করেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। সেই সঙ্গে একটি আধুনিক ও সমৃদ্ধশালী লাইব্রেরি করতে যা যা দরকার তার সব ব্যবস্থা করে দেয়ার আশ্বাস দিয়েছেন তিনি এবং প্রতিবছরই এ পরিমাণ (৩০ লাখ টাকা) অনুদান অব্যাহত থাকবে বলেও জানিয়েছেন আইনমন্ত্রী।

এই নিয়ে বারের পরিকল্পনা জানতে চাইলে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি বলেন, বেঁচে থাকার জন্য মানুষের আহার করা যেমন জরুরী আইনজীবীদের জন্য বই ঠিক তেমনই জরুরী। বই ছাড়া ভালোভাবে মামলা পরিচালনা করা সম্ভব নয়। বই পড়ে আইনজীবীরা নিজেদের সমৃদ্ধ করার মাধ্যমে জনগণকে যথাযথ সেবা প্রদান করতে পারেন। এজন্য একটি আধুনিক ও সমৃদ্ধশালী লাইব্রেরি করা হবে। তবে বিপুল পরিমাণ টাকার এসমস্ত বই রাখতে সমিতিতে জায়গার সংকট আছে, ফলে আপাতত যেকোনো উপায়ে রাখা হবে। আইনজীবীদের বহুতল ভবন নির্মাণ করা হলে সেখানে পুরো একতলা নিয়ে লাইব্রেরী স্থাপন করা হবে। লাইব্রেরী বড় হতেই হবে। এর বিকল্প নেই।