আইনজীবী তালিকাভুক্তির প্রিলিমিনারি পরীক্ষা শুক্রবার, পরীক্ষার্থী ৫০ হাজার

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারি, ২০২০ ৪:২০ অপরাহ্ণ
বার এক্সাম (প্রতীকী ছবি)

বাংলাদেশ বার কাউন্সিলে আইনজীবী তালিকাভুক্তির প্রিলিমিনারি (এমসিকিউ) পরীক্ষা আগামীকাল অনুষ্ঠিত হতে যাচ্ছে। শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত অনুষ্ঠিতব্য পরীক্ষায় এবার প্রায় ৫০ হাজার শিক্ষানবিশ আইনজীবী অংশগ্রহণ করবেন।

এদিকে অ্যাডভোকেটশীপ পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্নের জন্য পরীক্ষা কেন্দ্রসমূহে ৩৪ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকে মনোনীত করা হয়েছে। সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শক্রমে অনুষ্ঠিতব্য আইনজীবী তালিকাভুক্তির নৈর্ব্যক্তিক (MCQ) পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্নের জন্য কেন্দ্রের বাহিরে ও ভিতরে আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণসহ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেরিয়াল দায়িত্ব পালনের জন্য প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেটের ক্ষমতা সম্পন্ন ৩৪ জন ম্যাজিস্ট্রেটকে মনোনীত করা হয়।

প্রসঙ্গত, আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হতে বার কাউন্সিলের নির্ধারিত ডিগ্রি অর্জন সাপেক্ষে প্রত্যেক প্রার্থীকে প্রিলিমিনারি (এমসিকিউ), লিখিত ও মৌখিক পরীক্ষায় পাস করতে হবে। এক ঘণ্টার এমসিকিউ পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ন্যূনতম ৫০ নম্বর পেলে প্রার্থী লিখিত পরীক্ষায় পরপর দুইবার অংশগ্রহণের যোগ্যতা অর্জন করবেন।

সবশেষ, ২০১৭ সালের ২১শে জুলাই ৩৪৫০০ শিক্ষার্থী নৈর্ব্যক্তিক (প্রিলিমিনারি) পরীক্ষায় অংশপ্রহণ করেন। এদের মধ্যে এগারো হাজার ৮৪৬ জন পরীক্ষার্থী কৃতকার্য হন। ওই বছরেরই ১৪ই অক্টোবর কৃতকার্যরা লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করেন। ২০১৮ সালের ৪ জুন প্রকাশিত ফলাফল অনুযায়ী লিখিত পরীক্ষায় আট হাজারের কিছু বেশি প্রার্থী উত্তীর্ণ হন। এরপর ২৩ ডিসেম্বর মৌখিক পরীক্ষার চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হয়। এতে উত্তীর্ণ হন৭ হাজার ৭৩২ জন। উত্তীর্ণরা সংশ্লিষ্ট জেলা আদালতে আইনজীবী হিসেবে কাজ করতে বার কাউন্সিলের সনদ পেয়েছেন।