আদালত (প্রতীকী ছবি)
আদালত (প্রতীকী ছবি)

স্বামীর যৌতুক মামলায় স্ত্রী কারাগারে

চাঁদপুরে স্বামী নূর মোহাম্মদের দায়ের করা যৌতুক মামলায় স্ত্রী মনি আক্তার মিতুকে (২১) কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (২৬ আগস্ট) দুপুরে আসামি মনি আক্তার কোর্টে হাজির হলে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কফিল উদ্দিন এই আদেশ দেন। গত ১৫ জুলাই চাঁদপুর আদালতে মামলা দায়ের করেন স্বামী নূর মোহাম্মদ।

মামলার বিবরণে জানা যায়, ২০১৯ সালের ৩১ জুন মতলব উত্তর উপজেলার বাসিন্দা নুর মোহাম্মদের সঙ্গে একই উপজেলার দুলাল মিজির মেয়ে মনি আক্তার মিতুর ২ লাখ ৫০ হাজার টাকা মোহরানায় বিবাহ সম্পন্ন হয়। ওই সময় ৫০ হাজার টাকা নগদ প্রদান করেন  নুর মোহাম্মদ। পরবর্তীতে তিনি বাকি ২ লাখ টাকা পরিশোধ করেন।

বিয়ের পর থেকেই মিতু তার স্বামীকে বিভিন্ন বাহানায় নগদ অর্থ দাবি করেন। একপর্যায়ে তার পিতার ঘর করার জন্য স্বামীর কাছ থেকে ২ লাখ টাকা আদায় করে নেন। এর পরেও টাকার দাবিতে নূর মোহাম্মদকে মানসিক নির্যাতন অব্যাহত রাখেন মিতু ও তার পরিবারের লোকজন।

এই ঘটনায় স্থানীয় ব্যক্তিদের জানালে কয়েক দফা স্থানীয়ভাবে সালিশ বৈঠক হয়। কিন্তু কোনো ধরনের সমাধান আসেনি। বরং মিতু ও তার পরিবারের লোকজন ৩ লাখ টাকা দাবি করেন। টাকা না দিলে মিতু তার সংসার করবে না মর্মে ডিভোর্স চান। কোনো উপায় না পেয়ে নূর মোহাম্মদ ১৫ জুলাই চাঁদপুর আদালতে মামলা দায়ের করেন।

বাদীপক্ষের আইনজীবী বিশ্বজিৎ রানা বলেন, দীর্ঘদিন ধরে নূর মোহাম্মদ যৌতুকের কারণে তার স্ত্রী ও শ্বশুরপক্ষের লোকজনের মাধ্যমে নির্যাতিত হয়ে আসছিল। এই ঘটনায় ১৫ জুলাই আদালতে যৌতুক মামলা দায়ের করেন নূর মোহাম্মদ।

ওই দিনই আদালত মামলাটি আমলে নিয়ে মনি আক্তার মিতু ও তার ভাই মেহেদী হাছানের বিরুদ্ধে সমন জারি করে। বৃহস্পতিবার (২৬ আগস্ট) একই মামলায় মিতু ও তার ভাই মেহেদী স্বেচ্ছায় আদালতে উপস্থিত হলে আদালত মিতুর জামিন নামঞ্জুর করে কারাগারে প্রেরণের নির্দেশ দেয়। তার ভাই মেহেদীকে জামিন মঞ্জুর করেন।