বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যানের জন্মদিন আজ

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১৪ নভেম্বর, ২০২১ ১:০৪ অপরাহ্ণ
বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ও সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন

বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ও সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুনের জন্মদিন আজ। তিনি ১৯৩৬ সালের আজকের দিনে (১৪ নভেম্বর) ভোলা জেলার সদর উপজেলায় জন্মগ্রহণ করেন। তিনি বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি ছিলেন। বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর ছিলেন। বর্তমানে বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য।

কর্মজীবন

  • স্বাধীনতা যুদ্ধ
    ইউসুফ হোসেন হুমায়ুন ছাত্রনেতা হিসেবে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে বরিশাল ও ঢাকার বিভিন্ন রণাঙ্গনে থেকে নেতৃত্ব দিয়েছেন। বঙ্গবন্ধুর সান্নিধ্য পেয়ে ১৯৭১ সালে তরুণ আইনজীবী হিসেবে স্বাধীনতার চেতনায় উদ্বুদ্ধ হন এবং বরিশালের বিভিন্ন গ্রামে–গঞ্জে জনমত গড়ে তুলেন এবং বাঙ্গালির মাঝে স্বাধীনতার চেতনা ছড়িয়ে দিতে কাজ করেন। সশস্ত্র যোদ্ধা না হয়েও ঢাকা ও বরিশালে মুক্তিযোদ্ধাদের সংগঠক হিসেবে তিনি মুক্তিযোদ্ধার স্বীকৃতি পান।
  • রাজনীতি
    হুমায়ুন ছাত্রজীবনে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০৮ সালে বাংলাদেশের সাধারণ নির্বাচনে জাতীয় সংসদের ভোলা-১ আসন থেকে নৌকা প্রতীকের প্রার্থী হন। যদিও ওই নির্বাচনে তাকে হারিয়ে ৪ দলীয় জোটের প্রার্থী বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি)-র প্রার্থী ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ বিজয়ী হন।
  • আইন পেশা
    ২০১৮ সালের ৭ জুলাই থেকে তিনি বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। বর্তমানে তিনি আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহবায়ক। এর আগে তিনি বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতির দায়িত্ব পালন করেন।

ব্যক্তিগত ও শিক্ষা জীবন
তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে মাস্টার্স পাস করেন। তার একটি কন্যা সন্তান রয়েছে নাম শম্পা। শম্পা আমেরিকায় বসবাস করেন।