অ্যাডভোকেট আফসার উদ্দীনের মৃত্যুতে আদালতের কার্যক্রম মুলতবি

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১৭ নভেম্বর, ২০২১ ১১:৪৭ পূর্বাহ্ণ
অ্যাডভোকেট আফছার উদ্দীন আহমদ

ঢাকা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক ও সভাপতি অ্যাডভোকেট আফসার উদ্দীন আহমদের মৃত্যুতে সম্মান জানিয়ে ঢাকার অধস্তন আদালতের কার্যক্রম মুলতবি করা হয়েছে।

আইনজীবীদের আবেদনের প্রেক্ষিতে আজ বুধবার (১৭ নভেম্বর) দুপুর ১২টা পর্যন্ত ঢাকার অধস্তন আদালতের কার্যক্রম মুলতবি করা হয়।

ঢাকা আইনজীবী সমিতির দপ্তর সম্পাদক জাকির হোসেন লিংকন এ তথ্য নিশ্চিত করেন।

এর আগে ঢাকা আইনজীবী সমিতির সভাপতি আবদুল বাতেন ও সাধারণ সম্পাদক খন্দকার মো. হযরত আলী ঢাকা মহানগর দায়রা জজ, জেলা ও দায়রা জজ, চিফ জুডিশিয়াল ম্যাজিস্টেট ও চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট বরাবর আদালতের কার্যক্রম ১২টা পর্যন্ত মুলতবি রাখার জন্য প্রার্থনা করেন। তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে আদালতের কার্যক্রম মুলতবি করা হয়েছে।

এদিকে, সকাল সাড়ে ১০টায় ঢাকা মহানগর দায়রা জজ আদালতে অ্যাডভোকেট আফসার উদ্দীন আহমদের জানাজা সম্পন্ন হয়। জানাজায় তার দীর্ঘদিনের সহকর্মীরা অংশ নেন। ১৬ নভেম্বর রাত সাড়ে ৩টায় ঢাকার নিজ বাসায় মারা যান তিনি।

প্রসঙ্গত, অ্যাডভোকেট আফসার উদ্দিন আহমদ খান (৮১) গতকাল মঙ্গলবার (১৬ নভেম্বর) রাতে ঢাকার নিজ বাসায় ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

উল্লেখ্য, সাবেক গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী অ্যাডভোকেট আফসার উদ্দীন আহমদ বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী শহীদ তাজউদ্দীন আহমদের ছোট ভাই।

আফসার উদ্দিন আহমদ ১৯৯৬ সালের সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে গাজীপুর-৪ (কাপাসিয়া) আসন থেক সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। ২৩ জুন ১৯৯৬ সালে তিনি গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী মনোনীত হয়ে মাত্র ছয়মাস পর ১৯৯৭ সালে পদত্যাগ করেন (২৩ জুন ১৯৯৬-১৯৯৭)।