রাষ্ট্রপতি আবদুল হামিদ (ফাইল ছবি)
রাষ্ট্রপতি আবদুল হামিদ (ফাইল ছবি)

ইসি গঠন বিলে রাষ্ট্রপতির সম্মতি

সংসদে পাস হওয়া ‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ বিল, ২০২২’- এ সম্মতি দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। একাদশ জাতীয় সংসদের ষোড়শ অধিবেশনে পাস হওয়া বিলটিতে শনিবার (২৯ জানুয়ারি) রাষ্ট্রপতি সম্মতি দেন। সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো এ তথ্য জানানো হয়েছে।

জাতীয় সংসদ সচিবালয়ের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ একাদশ জাতীয় সংসদের ষোড়শ অধিবেশনে পাস হওয়া প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২ এ তার সদয় সম্মতি প্রদান করেছেন।’

প্রসঙ্গত, সংসদে পাস হওয়া কোনও বিলে রাষ্ট্রপতি সম্মতি দিলে সেটা আইনে পরিণত হয়। আর আইনে উল্লেখিত বিধান অনুযায়ী তা কার্যকর হয়। এই বিলটিতে অবিলম্বে কার্যকর হওয়ার কথা বলা হয়েছে। ফলে আইনে পরিণত হওয়ার সঙ্গে সঙ্গেই এই কার্যকর বলে গণ্য হয়েছে।

আরও পড়ুন: ৬৪ সংশোধনী প্রস্তাবের ২২টি গ্রহণ করে ইসি গঠন বিল পাস

উল্লেখ্য, নির্বাচন কমিশন গঠনে এই আইনটি গত বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) সংসদে পাস হয়। এর আগে গত রবিবার (২৩ জানুয়ারি) সংসদে বিলটি তোলা হয়েছিল। নতুন এই আইন অনুযায়ী সার্চ কমিটি গঠনের মাধ্যমে নতুন প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ করা হবে।

আরও পড়ুন: ইসি গঠন আইনে ইনডেমনিটি নয়, লিগ্যাল কাভারেজ দেয়া হয়েছে: আইনমন্ত্রী