১১ বছরে বিনা খরচে আইনি সেবা পেয়েছেন লক্ষাধিক কারাবন্দি
জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা

‘জাতীয় আইনগত সহায়তা প্রদান’ দিবস আজ

জাতীয় আইনগত সহায়তা প্রদান দিবস আজ। এবারের দিবসের প্রতিপাদ্য ‘বিনা খরচে নিন আইনি সহায়তা, শেখ হাসিনার সরকার দিচ্ছে এই নিশ্চয়তা’।

আজ বৃহস্পতিবার (২৮ এপ্রিল) নানা কর্মসূচি পালনের মাধ্যমে দিবসটি পালিত হবে। এ দিবস উদযাপন উপলক্ষে আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের উদ্যোগে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে।

কর্মসূচির অংশ হিসেবে আজ সকাল ১০টায় রাজধানীর নিবন্ধন অধিদপ্তর প্রাঙ্গণ (১৪, আব্দুল গনি রোড) থেকে বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউট (১৫, কলেজ রোড) পর্যন্ত র‌্যালি, পরে বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে দিবসটির তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা, সারা দেশের জেলা পর্যায়ে র‌্যালি, আলোচনাসভা, পথ প্রচার, লিগ্যাল এইড মেলা, ক্লায়েন্ট-আইনজীবী যৌথ সভা, সেরা প্যানেল আইনজীবী পুরস্কার ও প্রকাশনা সামগ্রী বিতরণসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে।

এ দিবসে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, আইনমন্ত্রী এবং আইন ও বিচার বিভাগের সচিবের বাণীসহ আইনগত সহায়তা বিষয়ক প্রতিবেদন সম্বলিত বিশেষ ক্রোড়পত্র প্রকাশ ছাড়াও রেডিও-টেলিভিশনে আইনগত সহায়তা দান সংক্রান্ত টকশো মুক্ত আলোচনা, সংবাদ ও অনুষ্ঠান সম্প্রচারের আয়োজন করা হয়েছে।

দরিদ্র ও অসহায় বিচারপ্রার্থী জনগণকে সরকারি খরচে আইনি সহায়তার লক্ষ্যে সরকার ২০০০ সালে আইনগত সহায়তা প্রদান আইন, ২০০০ নামে একটি আইন প্রণয়ন করে। আইনের আওতায় জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা প্রতিষ্ঠা করা হয়। ২০০৯ সাল থেকে এই কার্যক্রম ব্যাপকভাবে শুরু হয়। দরিদ্র অসহায় মানুষকে আইনি সেবা দিতে দেশের প্রতিটি জেলায় জেলা ও দায়রা জজকে চেয়ারম্যান করে একটি করে জেলা লিগ্যাল এইড কমিটি গঠন করা হয়। সুপ্রিম কোর্টেও এ সংক্রান্ত একটি কমিটি রয়েছে।