সুপ্রিম কোর্টের নবনির্মিত ১২ তলা ভবন ‘বিজয়-৭১’ পরিদর্শন করেছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও আইনমন্ত্রী আনিসুল হক।

‘বিজয়-৭১’ ভবনে চলাচলের সুবিধার্থে পদক্ষেপ নেওয়ার আশ্বাস প্রধান বিচারপতি ও আইনমন্ত্রীর

সুপ্রিম কোর্টের নবনির্মিত ১২ তলা ভবন ‘বিজয়-৭১’ পরিদর্শন করেছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও আইনমন্ত্রী আনিসুল হক। এসময়  ভবনে আইনজীবী ও বিচারপ্রার্থীদের চলাচলের সুবিধার্থে পদক্ষেপ নেওয়ার আশ্বাস দিয়েছেন তাঁরা।

আজ সোমবার (২৩ মে) বিকেল ৩টায় ‘বিজয়-৭১’ ভবনের বিভিন্ন অংশ ঘুরে দেখেন প্রধান বিচারপতি ও আইনমন্ত্রী। এসময় তাদের সঙ্গে ভবনের নির্মাণকাজের প্রধান স্থপতি, সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার এবং সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নেতারা ছিলেন।

পরিদর্শনের সময় চলাচলের সুবিধার্থে আইনজীবী সমিতি ভবন থেকে একটি গ্যাংওয়ে (সংযোগ সেতু), পর্যাপ্ত লিফটের ব্যবস্থা করার পদক্ষেপ নেওয়ার আশ্বাস দেন প্রধান বিচারপতি ও আইনমন্ত্রী।

এ বিষয়ে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক অ্যাডভোকেট আব্দুন নূর দুলাল বলেন, বিজয় ৭১ একাত্তর ভবন পরিদর্শন করেছেন মাননীয় প্রধান বিচারপতি এবং মাননীয় আইনমন্ত্রী। আশাকরি একটা সুন্দর সমাধান হবে।

এর আগে গত ৩১ মার্চ বাংলাদেশ সুপ্রিম কোর্টের জন্য নির্মিত ১২তলা ভবন ‘বিজয়-৭১’ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের পর থেকে ভবনে চলাচলের জন্য পর্যাপ্ত লিফট না থাকা, আইনজীবী সমিতি ভবন ও সুপ্রিম কোর্টের অন্য ভবন থেকে ‘বিজয়-৭১’ ভবনে যাতায়াতের জন্য সংযোগ সেতু না থাকায় সমালোচনা করে আসছিলেন আইনজীবীরা।

প্রসঙ্গত, ১৫৮ কোটি টাকা ব্যয়ে নির্মিত ভবনে রয়েছে ৩২টি এজলাস তথা বিচার কক্ষ। বিচারপতিদের জন্য রয়েছে ৫৬টি চেম্বার। বেঞ্চ অফিসার, সহকারী বেঞ্চ অফিসার ও ব্যক্তিগত কর্মকর্তাদের জন্য রয়েছে ৫৬টি অফিস। আছে একটি করে ডে কেয়ার সেন্টার, নামাজের স্থান ও গভীর নলকূপ। রয়েছে ৪টি লিফট।

নবনির্মিত ১২তলা এ ভবনে রয়েছে ১৬০০ কেভিএ সাব-স্টেশন ও ৫০০ কেভিএ জেনারেটের। ভবনের গ্রাউন্ড ফ্লোরে ৪টি বিআরটিসি দোতলা বাস পার্কিংয়ের ব্যবস্থা ও ২ স্টোর কক্ষ রয়েছে।