আনসার বিদ্রোহ: খালাসপ্রাপ্তদের চাকরিতে পুনর্বহাল নিয়ে রায় ২ আগস্ট
বাংলাদেশের সর্বোচ্চ আদালত

মাদক নিয়ন্ত্রণে ব্যবস্থা গ্রহণের নির্দেশ হাইকোর্টের

সারাদেশে ইয়াবা, গাঁজা ও ফেনসিডিলসহ সব ধরনের মাদকের প্রবেশ, নিয়ন্ত্রণ ও তথ্য অনুসন্ধানে ব্যবস্থা গ্রহণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে মাদক নিয়ন্ত্রণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন আদালত। স্বরাষ্ট্র সচিব ও পুলিশের আইজিকে প্রত্যেক জেলার জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে মাদক নিয়ন্ত্রণে ব্যবস্থা গ্রহণে প্রয়োজনীয় নির্দেশনা জারি করতে বলা হয়েছে।

একটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন আমলে নিয়ে আজ সোমবার (২৯ জানুয়ারি) বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে সংশ্লিষ্টদের বিরুদ্ধে নির্দেশনাসহ রুল জারি করেন।

তবে অগ্রাধিকার ভিত্তিতে কক্সবাজার ও বান্দরবানের সীমান্তবর্তী এলাকায় এই নির্দেশনা পালনে জোর দিতে বলা হয়েছে। পাশাপাশি মাদক নিয়ন্ত্রণে কী কী পদক্ষেপ গ্রহণ করা যেতে পারে সে বিষয়ে পিবিআইকে আগামী ৩০ দিনের মধ্যে আদালতে অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দিয়েছেন আদালত।

এসময় আদালতে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ। পরে তিনি সাংবাদিকদের বলেন, একটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন আমলে নিয়ে আদালত কয়েকটি নির্দেশনা দিয়েছেন। একইসঙ্গে আদালত রুল জারি করেছেন। এর মাধ্যমে আদালত একটি ঐতিহাসিক দায়িত্ব পালন করেছেন।

তিনি আরও বলেন, আদালতের এই নির্দেশনার ফলে ভবিষ্যতে দেশে মাদক নিয়ন্ত্রণে সুবিধা হবে।

সুপ্রিমকোর্ট প্রতিনিধি/ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম