আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত খালেদা জিয়ার জামিন স্থগিত থাকবে

খালেদা জিয়ার জামিনের বিরুদ্ধে দুদক ও রাষ্ট্রপক্ষের আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত হাইকোর্টের দেওয়া জামিন স্থগিত থাকছে। দুদক ও রাষ্ট্রপক্ষের করা লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) মঞ্জুর করে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের দেওয়া আদেশে এ কথা বলা হয়েছে। এ-সংক্রান্ত আদেশ গতকাল সোমবার প্রকাশিত হয়েছে বলে জানা গেছে।

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়াকে হাইকোর্টের দেওয়া জামিনের বিরুদ্ধে দুদক ও রাষ্ট্রপক্ষের করা লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) মঞ্জুর করে ১৯ মার্চ আদেশ দেন আপিল বিভাগ। সেদিন আপিল বিভাগ খালেদা জিয়াকে দেওয়া জামিন স্থগিত করে ৮ মে আপিলের ওপর শুনানির জন্য দিন ধার্য করেন।

গতকাল সোমবার (২ এপ্রিল) লিভ টু আপিল মঞ্জুর করে আপিল বিভাগের আদেশ প্রকাশিত হয়েছে। আপিলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত হাইকোর্টের দেওয়া জামিন স্থগিত থাকবে বলে আদেশে বলা হয়েছে।

এদিকে কারাবন্দী অসুস্থ বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসকদের দেওয়া ব্যবস্থাপত্র গ্রহণ করছেন না। খালেদা জিয়া কারা কর্তৃপক্ষকে বলেছেন, ব্যক্তিগত চিকিৎসকের পরামর্শ ছাড়া তিনি নতুন কোনো ওষুধ নেবেন না।

কারাগারের একটি সূত্র জানায়, কারাবিধি অনুযায়ী খালেদা জিয়ার এ চাওয়া পূরণ করা সম্ভব নয়। এ অবস্থায় আইনমন্ত্রী ও প্রধানমন্ত্রীর কাছ থেকে এ বিষয়ে পরামর্শ নেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায় ঘোষণার পর খালেদা জিয়াকে নাজিমুদ্দিন রোডের পুরোনো কারাগারে নেওয়া হয়। তখন থেকে তিনি কারাগারে আছেন।