১১০জন অতিরিক্ত জেলা জজকে জেলা জজ পদে পদোন্নতির প্রস্তাব অনুমোদন

দেশের অধস্তন আদালতে ১১০জন অতিরিক্ত জেলা জজকে জেলা জজ পদে পদোন্নতির প্রস্তাব অনুমোদন দিয়েছে সুপ্রিম কোর্টের  জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন (জিএ) কমিটি। রবিবার সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার সদস্যের জিএ কমিটি প্রস্তাবটির অনুমোদন দেয়। পরে জিএ কিমিটির সিদ্ধান্তের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেন সুপ্রিম কোর্টের স্পেশাল অফিসার ব্যারিস্টার মো. সাইফুর রহমান।

আগামী দুই-একদিনের মধ্যে এ সংক্রান্ত রেজ্যুলেশন আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। এরপর ওই রেজ্যুলেশনের ভিত্তিতে আইন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হবে।

সুপ্রিম কোর্টের তথ্য অনুযায়ী, অধস্তন আদালতে বর্তমানে ৬০টি জেলা জজ ও নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে জেলা জজের আরও ৪১টি নতুন সৃষ্ট পদ শূন্য রয়েছে। এ প্রেক্ষাপটে ১২৯ জন অতিরিক্ত জেলা জজের পদোন্নতির প্রস্তাবটি পর্যালোচনা করা হয়। তবে আইন মন্ত্রণালয় ও সুপ্রিম কোর্ট প্রশাসনের পর্যালোচনা অনুযায়ী ১১০ জন অতিরিক্ত জেলা জজকে পদোন্নতিসহ পদায়নের জন্য জিএ কমিটিতে প্রস্তাব উত্থাপন করা হয়।

প্রসঙ্গত, প্রধান বিচারপতির নেতৃত্বে জিএ কমিটিতে হাইকোর্ট বিভাগের আরও তিনজন বিচারপতি সদস্য হিসেবে থাকেন। অধস্তন আদালতের বিচারকদের নিয়োগ, বদলি, পদোন্নতি ও অনিয়ম সংক্রান্ত বিষয়গুলো তত্ত্বাবধান করে থাকে জিএ কমিটি।