ব্যারিস্টার শাহ আলী ফরহাদ

অগ্নিকাণ্ড: নিরাপত্তা নিয়ে সবচেয়ে বেশি আন্তরিক নিজেদেরই হতে হবে, কারণ…

ব্যারিস্টার শাহ আলী ফরহাদ

পর্যাপ্ত পরিমানে অগ্নিনির্বাপক সরঞ্জাম বা নিরাপত্তা ব্যবস্থা (যেমন ফায়ার এক্সিট বা সিঁড়ি) না থাকার কারণে কোনো অগ্নিকান্ডে হতাহতের ঘটনা ঘটলে এখন থেকে বিল্ডিং এর মালিক বা ম্যানেজিং কমিটির বিরুদ্ধে ফৌজদারি মামলা করা উচিত।

সাথে সরকারের যাদের এই বিষয়গুলো তদারকি করার কথা, তাদের কাজে কোনো বড় ধরণের ত্রুটি বা ঘাটতি থাকলে, তাদের বিরুদ্ধেও শক্ত পদক্ষেপ নেয়া উচিত।

একটা কথা আমাদের মনে রাখতে হবে যে কর্তৃপক্ষ চাইলেও ঢাকার মতন একটি শহরের প্রতিটি ভবনের অগ্নি নিরাপত্তা ব্যবস্থা সার্বক্ষণিকভাবে তদারকি করতে হলে বাকি সব কাজ বন্ধ করে দিতে হবে। তাই সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে এইসব বহুতল ভবনে যারা থাকেন অথবা কাজ করেন তাদের স্বপ্রনোদিত হয়ে ভবনগুলোর দুর্যোগ ব্যবস্থাপনা ও অগ্নিকান্ড মোকাবেলায় প্রস্তুতি সম্পর্কে জানতে হবে, ঘাটতি থাকলে পূরণের জন্য চাপ সৃর্ষ্টি করতে হবে মালিকপক্ষ অথবা কমিটির উপর। সামর্থ থাকলে ও সম্ভব হলে নিজেদেরও কিছু প্রস্তুতি রাখা যেতে পারে।

আমাদের নিজেদের নিরাপত্তা নিয়ে সবচেয়ে বেশি আন্তরিক আমাদের নিজেদেরই হতে হবে। অন্যের কাজে ভুল থাকলে তারা শাস্তি পাবে, কিন্তু আমাদের ক্ষতি হয়ে গেলে তা পোষাবে কে?

-প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার শাহ আলী ফরহাদের ফেইসবুক স্ট্যাটাস থেকে সংগ্রহ।