আদালতের পুরোটা সময় সদ্ব্যবহার করতে হবে : প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, ‘আদালতের পুরোটা সময় সদ্ব্যবহার করতে হবে। দুপুর ২টার পর আদালত যদি বন্ধ হয়ে যায় তবে লাখ লাখ মামলার জট কোনোদিনই মুক্ত হবে না। মানুষও আর কোর্টে আসবে না। এখনও মানুষের কোর্টের উপরে আস্থা আছে, তাই আদালতে বিচারের জন্য আসছেন।’

কুষ্টিয়া আদালত চত্বরে নবনির্মিত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বহুতল ভবন উদ্বোধনকালে বৃহস্পতিবার (২৮ মার্চ) বিচারকদের উদ্দেশ্য করে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, সময়মতো আদালতে উঠবেন এবং সময়মতো নামবেন। দুপুরে খাবার খেয়ে আবারও কোর্টে বসবেন। বিকেলে ঠিক নির্দিষ্ট সময়ে নামবেন।

আইনজীবীদের উদ্দেশ্যে প্রধান বিচারপতি বলেন, একটি শোষণ মুক্ত রাষ্ট্র গঠণ করা আমাদের দায়িত্ব। আইনের শাসন ও গণতন্ত্র একে অপরের পরিপূরক। আমাদের সম্পদ সীমিত হতে পারে কিন্তু হৃদয় প্রশস্ত। আইনজীবী সত্য-মিথ্যা থেকে সত্যকে বের করে আনেন। আর এজন্যই আইন পেশাকে বলা হয় মহান পেশা।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন আরো বলেন, বিচার বিভাগের অবকাঠামোগত কাজ এগিয়ে যাচ্ছে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিজ্ঞ চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আশরাফুল ইসলাম।

নবনির্মিত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনের আরেক উদ্বোধক আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেন, আমরা চাই গণতন্ত্রকে সুপ্রতিষ্ঠিত করতে। বঙ্গবন্ধুর স্বপ্ন ছিলো সকলের জন্য ন্যায় বিচার প্রতিষ্ঠা করা। বর্তমানে তারই কন্যা প্রধনমন্ত্রী দেশে ন্যায় বিচার প্রতিষ্ঠা করতে বদ্ধ পরিকর। বিচার বিভাগের মানউন্নয়নে বঙ্গবন্ধুর কন্যা অনেক পদক্ষেপ গ্রহণ করেছেন।

মন্ত্রী আনিসুল হক বলেন, সকল প্রতিবন্ধকতা আইনী লড়াইয়ের মাধ্যমে সরিয়ে বঙ্গবন্ধু হত্যার দন্ডপ্রাপ্ত আসামীদের এবং সাজাপ্রাপ্ত পলাতক আসামী তারেক রহমানকেও দেশে আনা হবে।

কুষ্টিয়া জেলা ও দায়রা জজ অরূপ কুমার গোস্বামীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, আবু বকর সিদ্দিকী ও আবু জাফর সিদ্দিকী।

সুপ্রিম কোর্টের আপীল বিভাগের বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেন, আদালত মানুষের শেষ আশ্রয়স্থল। সকল প্রকার চাপ ও ভয়ভীতির উর্দ্ধে থেকে বিচারকাজ সম্পন্ন করতে হবে। আসুন আমরা মানুষকে পূর্ণ দৃষ্টিতে দেখি। আমরা দায়বদ্ধ এদেশের মাটি ও মানুষের কাছে। তাই আমাদের ভোগ-লোভের উর্দ্ধে থেকে কাজ করতে হবে।

অনুষ্ঠানে কুষ্টিয়া আদালতের বিজ্ঞ বিচারক, আইনজীবী ও জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।