জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)
জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)

স্যানিটারি ন্যাপকিনের উপর ভ্যাট আরোপ হয়নি : এনবিআর

স্যানিটারি ন্যাপকিনের উপর কোনো মূল্য সংযোজন কর (ভ্যাট) আরোপ করা হয়নি। তাই এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভ্রান্তি না ছড়ানোর অনুরোধ জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

আজ বুধবার (৩ জুলাই) এনবিআর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৯-২০ অর্থবছরে বাজেটে স্যানিটারি ন্যাপকিনের উপর মূল্য সংযোজন কর আরোপের ফলে এর দাম বেড়েছে মর্মে সামাজিক যোগাযোগ মাধ্যম এবং কিছু ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় প্রচারিত হচ্ছে। এ বিষয়ে গত ২৮ জুন দি সিক্সথ সেন্স নামে একটি প্রতিষ্ঠান জাতীয় জাদুঘরের সামনে মানববন্ধন করে। কিছু কিছু অনলাইনের মাধ্যমে স্যানিটারি ন্যাপকিনের উপর ৪০ শতাংশ মূসক করা হয়েছে মর্মে প্রচার করা হচ্ছে। এগুলো সম্পূর্ণ মিথ্যা ও বিভ্রান্তি সৃষ্টি প্রচারণা।

বর্তমান সরকার নারীর সামাজিক নিরাপত্তা নিশ্চিত করা ও ক্ষমতায়নের পাশাপাশি স্বাস্থ্য সুরক্ষার বিষয়টিও অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করে। তাই স্বাস্থ্য সুরক্ষার লক্ষ্যে ২০১৯-২০ অর্থবছরের বাজেটে প্রজ্ঞাপনে এসআরও স্যানিটারি ন্যাপকিনের উৎপাদনকারী প্রতিষ্ঠান আমদানিকৃত উপকরণের উপর প্রযোজ্য সম্পূরক শুল্ক অব্যাহতি প্রদান করেছে। এতে দেশীয় উৎপাদন স্যানেটারি ন্যাপকিনের দাম কমবে এবং স্বল্পমূল্যে নারীরা এটি ব্যবহার করতে পারবে।

এতে আরো বলা হয়, স্যানিটারি ন্যাপকিন সমজাতীয় কোনো পণ্যের উপর ভ্যাট আরোপ করা তো দূরের কথা বরং এর উপকরণের আমদানি পর্যায়ে ভ্যাট সম্পূরক শুল্ক অব্যাহতি প্রদান করা সত্ত্বেও কতিপয় কিছু ব্যক্তি সামাজিক যোগাযোগ মাধ্যমে এ বিষয়ে অপপ্রচার চালিয়ে যাচ্ছেন, যা কোনোভাবেই কাম্য নয়। তাই সংশ্লিষ্ট সবাইকে এ বিষয়ে অপপ্রচার ও বিভ্রান্ত না হওয়ার জন্য অনুরোধ করেছে এনবিআর।