প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন (ফাইল ছবি)

আইনজীবীর সহযোগিতা ছাড়া বিচারক একা কিছু করতে পারেন না

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, সুবিধা বঞ্চিত মানুষকে আইনি সহায়তা দিতে হবে। আইনজীবীদের সহযোগিতা ছাড়া বিচারকগণ একা কিছু করতে পারেন না। আইনজীবী ও বিচারকদের সমন্বিত প্রয়াসে দেশে ন্যায়বিচার প্রতিষ্ঠা অপরিহার্য।

সম্প্রতি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে বাংলাদেশ মুক্তিযোদ্ধা আইনজীবী পরিষদ আয়োজিত ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান বিচারপতি এই আহ্বান জানান।

সৈয়দ মাহমুদ হোসেন বলেন, আইনজীবীদের মুক্তিযুদ্ধের চেতনা হৃদয়ের গভীরে ধারণ করে স্বেচ্ছাপ্রণোদিত হয়ে ব্যক্তিগত উদ্যোগে অথবা নামমাত্র ফিতে সুবিধা বঞ্চিত ও গরিব মানুষকে আইনি সহায়তা দিতে এগিয়ে আসার আহ্বান জানাই।

প্রধান বিচারপতি বলেন, আইনজীবীরা হলেন স্যোশাল ইঞ্জিনিয়ার আর বিচারকরা হলেন ন্যায়বিচারের মূর্ত প্রতীক। সমাজে শান্তি প্রতিষ্ঠায় বিচারক ও আইনজীবীদের অগ্রণী ভূমিকার কথা উপলব্ধি করি। আইনজীবীরা বিচার বিভাগের একটি অবিচ্ছেদ্য ও গুরুত্বপূর্ণ অঙ্গ। আজ যিনি আইনজীবী, কাল তিনি হতে পারেন বিচারক। আইনজীবীগণই আইনকে ও বিচারককে জনমানুষের কাছে পৌঁছে দিতে পারেন। আইনজীবীদের মুখ্য কাজ হলো সবার জন্য মানসম্পন্ন সুবিচার নিশ্চিত করা, আদালতকে সহায়তা করা।

সৈয়দ মাহমুদ হোসেন বলেন, অবশ্যই একজন আইনজীবী তাঁর মক্কেলের স্বার্থ দেখবেন, তবে সেটা হতে হবে আইন ও বিধির আওতায় এবং ন্যায় বিচার প্রতিষ্ঠার প্রয়োজনে।

বাংলাদেশ মুক্তিযোদ্ধা আইনজীবী পরিষদের আহ্বায়ক ফিরোজুর রহমান মোল্লার সভাপতিত্বে অনুষ্ঠানে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, বিচারপতি জাহাঙ্গীর হোসেন, বিচারপতি এম ফারুক, বিচারপতি আশরাফুল কামাল, বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ইউসুফ হোসেন হুমায়ুন, আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন, সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বক্তব্য দেন।