আসামির আয়নাবাজি : বিচারক-আইনজীবী-কারাকর্মকর্তার ব্যাখ্যা তলব

কবর থেকে লাশ চুরি ঠেকাতে নির্দেশ কেন নয়, হাইকোর্টের রুল

কবর থেকে লাশ চুরি ঠেকাতে কেন নির্দেশ দেওয়া হবে না এবং কবর দেওয়া লাশ সংরক্ষণের জন্য কেন আইন প্রণয়ন করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

এ সংক্রান্ত বিষয়ে দায়ের করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে মঙ্গলবার (৩০ এপ্রিল) হাইকোর্টের বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আগামী চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, সংসদ মন্ত্রণালয়ের সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, ঢাকা উত্তর ও দক্ষিণ এবং রাজশাহী, কুমিল্লা, সিলেট সিটি করপোরেশন, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি); ঢাকা, রাজশাহী ও সিলেট মহানগর পুলিশের কমিশনার, কুমিল্লার বিভাগীয় পুলিশ কমিশনারসহ সংশ্লিষ্ট বিবাদীদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে আজ রিটের পক্ষে ছিলেন অ্যাডভোকেট ড. গোলাম রহমান ভূঁইয়া। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

এর আগে কবর থেকে লাশ চুরি ঠেকানো ও কবরস্থানে লাশ সংরক্ষণের জন্য আইন তৈরির নির্দেশনা চেয়ে রিট আবেদন করা হয়। গত ১৪ মার্চ হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ড. গোলাম রহমান ভূঁইয়া এ রিট আবেদন করেন।