সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে শিক্ষানবিশ আইনজীবীদের আমরণ অনশন কর্মসূচি

সুপ্রিম কোর্টে শিক্ষানবীশ আইনজীবীদের আমরণ অনশন কর্মসূচি

অবিলম্বে আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষার তারিখ ঘোষণাসহ ৫ দফা দাবিতে আমরণ অনশন কর্মসূচি পালন করছেন শিক্ষানবীশ আইনজীবীরা।

আজ সোমবার (১১ নভেম্বর) থেকে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে শিক্ষানবীশ আইনজীবীবৃন্দের সমন্বয়ে এ কর্মসূচি পালিত হচ্ছে।

বিষয়টি ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে নিশ্চিত করে শিক্ষানবীশ আইনজীবী আইনুল ইসলাম বিশাল জানান, প্রতিবছর এনরোলমেন্ট পরীক্ষা গ্রহণের জন্য সুপ্রিম কোর্টের নির্দেশনা থাকা সত্ত্বেও প্রায় আড়াই বছর অতিবাহিত হলেও বাংলাদেশ বার কাউন্সিল অ্যাডভোকেটশীপ পরীক্ষা গ্রহণ করছেন না। এজন্য শিক্ষানবীশ আইনজীবীরা এ কর্মসূচি পালন করছি।

আইনুল ইসলাম বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত এ অনশন চলবে।

শিক্ষানবীশ আইনজীবীদের পাঁচ দফা দাবি হলো

  • অবিলম্বে এনরোলমেন্ট পরীক্ষা ২০১৯ এর তারিখ ঘোষণা করতে হবে।
  • লিখিত পরীক্ষায় আধুনিক প্রযুক্তির ও.এম.আর শীট সংযোজন করতে হবে।
  • লিখিত পরীক্ষার খাতা সকল বিচারককে পরীক্ষণের ব্যবস্থা করে এম.সি.কিউ, লিখিত ও মৌখিক পরীক্ষা ৬ মাসের মধ্যে সম্পন্ন করতে হবে।
  • লিখিত পরীক্ষার খাতা রিভিউ করার সুযোগ দানের ব্যবস্থা করতে হবে এবং
  • অবিলম্বে ২০১৭ সালে দেওয়া সুপ্রিম কোর্টের রায় কার্যকরীকরণ পূর্বক প্রতিবছর এনরোলমেন্ট পরীক্ষা গ্রহণ করতে হবে।

শিক্ষানবীশ আইনজীবীদের এসব দাবির সাথে একাত্মতা প্রকাশ করেছেন সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদিন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার সাইদুল হক সুমনসহ সুপ্রিম কোর্টের বেশকিছু আইনজীবী।

এর আগে গত ৫ নভেম্বর এসব দাবি-দাওয়া নিয়ে বার কাউন্সিলের শরণাপন্ন হয়েছিল শিক্ষানবীশ আইনজীবীরা। সে সময় পাঁচ দফা দাবিতে বার কাউন্সিলকে স্মারকলিপিও প্রদান করেন তারা। ১০ নভেম্বরের মধ্যে এসব দাবি মেনে নেওয়া কিংবা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সময়সীমা বেঁধে দিয়েছিলেন। কিন্তু বার কাউন্সিল বিষয়গুলো আমলে না নেওয়ায় সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে আজ থেকে আমরণ অনশন কর্মসূচি শুরু করেন প্রায় শ’খানেক শিক্ষানবীশ আইনজীবী।

উল্লেখ্য, সর্বশেষ ২০১৭ সালের ২১ জুলাই আইনজীবী অন্তর্ভুক্তির প্রথম ধাপ নৈর্ব্যক্তিক (প্রিলিমিনারী) পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রতিবছর পরীক্ষা নেওয়ার কথা থাকলেও প্রায় দুই বছর পর বার কাউন্সিল চলতি বছরের নভেম্বরে আইনজীবী তালিকাভুক্তির প্রিলিমিনারী (MCQ) পরীক্ষা নেওয়ার কথা। এ লক্ষ্যে চলতি বছরের ২৮ আগস্ট থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত এবং পরবর্তীতে মেয়াদ বাড়িয়ে দ্বিতীয় ধাপে ৩ অক্টোবর পর্যন্ত অ্যাডভোকেটশীপ পরীক্ষার ফরম ফিলাপ কার্যক্রম সম্পন্ন করে বার কাউন্সিল। কিন্তু নভেম্বর মাস প্রায় অর্ধেক শেষ হলেও সনদ পরীক্ষার তারিখ ঘোষণা করেনি সারাদেশে আইনজীবীদের সনদ প্রদানকারী প্রতিষ্ঠান ও দেশের আইন পেশার সর্বোচ্চ এই সংস্থাটি।