‘রাষ্ট্র বনাম জাকারিয়া পিন্টু ও অন্যান্য’ মামলা: আগাম জামিনে আত্মসমর্পণ প্রসঙ্গ
উচ্চ আদালত

প্রাণনাশের হুমকির মামলা না নেয়ায় ধানমন্ডি থানার ওসিকে হাইকোর্টে তলব

‘জয় বাংলা’ কে জাতীয় স্লোগান করার জন্য আদালতে লড়াই করে যাওয়া সুপ্রিম কোর্টের আইনজীবী ড. বশির আহমেদের প্রাণনাশের হুমকির মামলা না নেয়ায় ধানমন্ডি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হুমায়ুন কবিরকে তলব করেছেন হাইকোর্ট।

এ সংক্রান্ত এক রিট আবেদনের শুনানি নিয়ে আজ বুধবার (১৮ মার্চ) হাইকোর্টের বিচারপতি আশরাফুল কামাল ও বিচারপতি সরদার মোহাম্মদ রাশেদ জাহাঙ্গীর হোসেনের সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

এ সময় হাইকোর্ট বিস্ময় প্রকাশ করে বলেন, একজন আইনজীবীর মামলা না নেয়ায় স্বভাবতই প্রশ্ন ওঠে সাধারণ মানুষের কী অবস্থা? পরে আদালত আগামীকাল বৃহস্পতিবার (১৯ মার্চ) বেলা এগারোটায় ধানমন্ডি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হুমায়ুন কবিরকে স্বশরীরে হাইকোর্টে উপস্থিত থাকার নির্দেশ প্রদান করেছেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন।

আদেশের বিষয়টি নিশ্চিত করে রিটকারী আইনজীবী ড. বশির আহমেদ ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে বলেন, গত ১০ মার্চ উচ্চ আদালত কর্তৃক ‘জয় বাংলা’ কে জাতীয় স্লোগান ঘোষণার পর থেকেই সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে বিভিন্ন আইডি থেকে বঙ্গবন্ধু ও সুপ্রিম কোর্টের বিচারপতিদের নিয়ে কটূক্তিসহ আমাকে প্রাণনাশের হুমকি দেওয়া হয়। এ প্রেক্ষিতে গত ১৪ মার্চ ধানমন্ডি থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করি। পরবর্তীতে ১৬ মার্চ ধানমন্ডি থানায় এফ.আই.আর করতে গেলে তারা মামলা গ্রহণ করতে অস্বীকৃতি জানান।

সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে আইনজীবী ড. বশির আহমেদ।

ড. বশির আহমেদ আরও বলেন, পরে এ বিষয়ে প্রতিকার চেয়ে হাইকোর্টে রিট আবেদন দায়ের করলে আদালত সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) তলব করেন এবং বৃহস্পতিবার (১৯ মার্চ) তাঁকে স্বশরীরে হাইকোর্টে উপস্থিত থাকার নির্দেশ প্রদান করেন।