১২ কোটি টাকা ফি: আইনজীবীর বিষয়ে তদন্তের নির্দেশনা চেয়ে রিট
ঊচ্চ আদালত

৭ দিনের মধ্যে ওয়েব সিরিজের আপত্তিকর দৃশ্য সরানোর নির্দেশ

ইন্টারনেটে থাকা সবগুলো ওয়েব সিরিজের আপত্তিকর দৃশ্য সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী ৭ দিনের মধ্যে সংশ্লিষ্টদের এগুলো সরিয়ে ফেলার নির্দেশ দেন আদালত।

এক রিট আবেদনের শুনানি নিয়ে আজ বুধবার (১৫ জুলাই) হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চ্যুয়াল বেঞ্চ এ আদেশ দেন।

পাশাপাশি ওটিটি প্ল্যাটফর্ম থেকে কীভাবে সরকারি রাজস্ব আদায় করা হয় সে বিষয়ে একটি প্রতিবেদন দাখিল করতে বলেছেন আদালত। আগামী এক মাসের মধ্যে বিটিআরসিকে এ প্রতিবেদন দাখিল করতে হবে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট তানভীর আহমেদ।

আদেশের বিষয়টি নিশ্চিত করে অ্যাডভোকেট তানভীর আহমেদ ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে জানান, গত ৬ জুন বাংলাদেশি ওয়েব সিরিজ সংক্রান্ত একটি রিপোর্ট দেখি বেসরকারি একটি টিভি চ্যানেলে। দেখার পর ১৪ জুন বিবাদীদের একটি আইনি নোটিশ পাঠানো হয়। নোটিশে কোনো ধরনের অগ্রগতি না দেখায় গত ১২ জুলাই জনস্বার্থে একটি রিট করি। সেটি শুনানি নিয়ে এই আদেশ দেন আদালত।

তানভীর আহমেদ আরও বলেন, রিটের শুনানি নিয়ে আদালত আগামী এক সপ্তাহের মধ্যে সব ওটিটি (OTT) প্ল্যাটফর্ম থেকে বিবাদীদের ওই অনৈতিক ও নিন্দনীয় আইনবহির্ভূত ভিডিও কনটেন্ট সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছেন।

‘একই সঙ্গে আগামী এক মাসের মধ্যে বিটিআরসিকে একটি রিপোর্ট দাখিল করতে বলা হয়েছে। রিপোর্টে বিভিন্ন ওটিটি প্ল্যাটফর্ম থেকে তারা কীভাবে সরকারি রেভিনিউ কালেক্ট (রাজস্ব আয়) করেন (যেমন তারা করছেন নেটফ্লিক্সের ক্ষেত্রে) তা উল্লেখ করতে বলা হয়েছে’ যোগ করেন রিটকারী আইনজীবী