বঙ্গবন্ধু হত্যাকান্ডের নেপথ্যের খলনায়কদের বিচার চাই: ব্যারিস্টার তুরিন আফরোজ ফাউন্ডেশন

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের নেপথ্যের খলনায়কদের বিচার চাই, এই হত্যাকান্ডের পেছনে রাজনৈতিক ষড়যন্ত্রের বিচার চাই। প্রয়োজনে আইন পরিবর্তন করে মৃত ব্যক্তির বিচারের বিধান চাই।

আজ ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদত বার্ষিকী উপলক্ষে নীলফামারী জেলার জলঢাকা উপজেলাতে “ব্যারিস্টার তুরিন আফরোজ ফাউন্ডেশন” কর্তৃক আয়োজিত প্রেস কনফারেন্সে এই দাবী তোলা হয়।

প্রেস কনফারেন্সে “ব্যারিস্টার তুরিন আফরোজ ফাউন্ডেশন”-এর মূল সমন্বয়ক এনামুল হক বলেন, আজ আরও একটি শোকাবহ ১৫ আগস্ট জাতি অতিক্রম করছে। এরই মাঝে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের বিচার হয়েছে ঠিকই। কিন্তু বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের নেপথ্যের খলনায়কদের বিচার হয়নি আজও। প্রায় ৩৫ বছর পর এই হত্যাকাণ্ডের জন্য সরাসরি জড়িত সাবেক সেনা সদস্যদের দণ্ড দেয়া হলেও বেসামরিক কোন ব্যক্তির বিচার হতে দেখা যায়নি। বঙ্গবন্ধু হত্যাকাণ্ড কোন নিছক হত্যাকাণ্ড নয়, বরং এর পেছনে সুস্পষ্ট একটি রাজনৈতিক উদ্দেশ্য ছিল। বঙ্গবন্ধু হত্যা মামলার রায়েও রাজনৈতিক ষড়যন্ত্রের কথা উল্লেখ করা হয়েছে। এই হত্যাকাণ্ডের নেপথ্যে আরো কারা ছিলেন এবং কি উদ্দেশ্যে ছিলেন সেটি নিয়ে আরো তদন্ত হওয়া প্রয়োজন।
ফাউন্ডেশনের মতে, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের বিচার করা হলেও, এই হত্যাকাণ্ডের রাজনৈতিক ষড়যন্ত্রের দিকটি অপ্রকাশিত থেকে গেছে।
১৫ আগস্ট উপলক্ষে “ব্যারিস্টার তুরিন আফরোজ ফাউন্ডেশন”-এর পক্ষ থেকে সকালে জলঢাকা জিরো পয়েন্টে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্প স্তবক অর্পণ করা হয়। পরে ফাউন্ডেশনের কার্যালয়ে বিশেষ দোয়া মাহফিল ও প্রেস কনফারেন্সের আয়োজন করা হয়।