বিচার বিভাগ নিয়ে মন্তব্য: সুপ্রিম কোর্টের আইনজীবীর নিঃশর্ত ক্ষমা প্রার্থনা

প্রতিবেদক : ল'ইয়ার্স ক্লাব বাংলাদেশ
প্রকাশিত: ২০ আগস্ট, ২০২০ ১২:৫১ অপরাহ্ণ
আইনজীবী (প্রতীকী ছবি)

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিচার বিভাগ ও প্রধান বিচারপতি নিয়ে বিরূপ মন্তব্য করার পর আদলতের তলবে সাড়া দিয়ে নিঃশর্ত ক্ষমা চেয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী সৈয়দ মামুন মাহবুব।

আদালতের তলবে আজ বৃহস্পতিবার (২০ আগস্ট) ভার্চ্যুয়ালি হাজির হয়ে ক্ষমা চাওয়ার পর প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ বিষয়ে আদেশের জন্য আগামী ২৩ আগস্ট দিন রেখেছেন।

নিঃশর্ত ক্ষমা চেয়ে বলা হয়, ফেসবুকে সেই পোস্ট সঙ্গে সঙ্গে মুছে দেওয়া হয়েছে। এ সময় তিনি ভবিষ্যতে এ ধরনের মন্তব্য করার ক্ষেত্রে সতর্ক থাকবেন বলেও অঙ্গীকার করেন।

আইনজীবী মামুন মাহবুবের পক্ষে আদালতের কাছে ক্ষমা প্রার্থনা করেন সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন, সিনিয়র আইনজীবী ব্যারিস্টার এম আমির উল ইসলাম, সমিতির সাবেক সভাপতি ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, এজে মোহাম্মদ আলী, জয়নুল আবেদীন, সাবেক সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ও বর্তমান সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচার বিভাগ নিয়ে ফেসবুকে বিরূপ মন্তব্য করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট করায় সুপ্রিম কোর্টের আইনজীবী সৈয়দ মামুন মাহবুবকে গত ১২ আগস্ট তলব করেন আপিল বিভাগ। তাকে ২০ আগস্ট আদালতে হাজির হতে বলা হয়। আদালতের নির্দেশ মোতাবেক মামুন আদালতে হাজির হয়ে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেন।

এর আগে, ১২ আগস্ট আইনজীবী মামুনের পোস্টটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে আদালতের নজরে আনেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। গত ১১ আগস্ট ওই আইনজীবী তার ফেসবুক অ্যাকাউন্টে মাত্র ১৮টি বেঞ্চে শারীরিক উপস্থিতিতে আদালত খোলা এবং আদালতের স্বাস্থ্যবিধি নিয়ে বিরূপ মন্তব্য পোস্ট করেন।