প্রধান বিচারপতির কাছে শপথ নিচ্ছেন পিএসসির নতুন চেয়ারম্যান

প্রধান বিচারপতির কাছে শপথ নিলেন পিএসসির নতুন চেয়ারম্যান

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) নবনিয়োগপ্রাপ্ত চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন শপথ নিয়েছেন।

আজ সোমবার (২১ সেপ্টেম্বর) সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে তাঁকে শপথ পাঠ করান প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

সুপ্রিম কোর্টের বিশেষ কর্মকর্তা ও মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে সোমবার বেলা ৩টার দিকে প্রধান বিচারপতি পিএসসির নবনিয়োগপ্রাপ্ত চেয়ারম্যানকে শপথ পাঠ করান।

সাংবিধানিক পদ হওয়ায় নিয়ম অনুযায়ী পিএসসির চেয়ারম্যান হিসেবে তিনি প্রধান বিচারপতির কাছে শপথ নিয়ে দায়িত্ব গ্রহণ করেছেন। নিয়োগের তারিখ থেকে পরবর্তী পাঁচ বছর অথবা বয়স ৬৫ বছর পূর্ণ হওয়া পর্যন্ত (যেটি আগে আসে) তিনি এ পদে দায়িত্ব পালন করবেন।

এর আগে, পিএসসির নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন মো. সোহরাব হোসাইন। তিনি সরকারের সাবেক সিনিয়র সচিব। গত সপ্তাহে জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তি ও বৈদেশিক নিয়োগ শাখার এক প্রজ্ঞাপনে এ নিয়োগের আদেশ জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, সংবিধানের ১৩৮ (১) অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতি চেয়ারম্যান হিসেবে মো. সোহরাব হোসাইনকে নিয়োগ দিয়েছেন।

বিসিএস প্রশাসন ক্যাডারের ১৯৮৪ ব্যাচের কর্মকর্তা মোহাম্মদ মো. সোহরাব হোসাইন শিক্ষা মন্ত্রণালয়ের সচিবসহ সরকারের বিভিন্ন পদে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। তিনি শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, বিসিএস প্রশাসন একাডেমির রেক্টরসহ নানা গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

মো. সোহরাব হোসাইন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ছাত্রজীবন থেকেই তিনি বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের সঙ্গে জড়িত। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক দল ও নাট্যচক্রের সদস্য ছিলেন। তিনি বাংলা একাডেমির আজীবন সদস্য।