কক্সবাজারে শিক্ষানবিশ আইনজীবীদের প্রশিক্ষণ কর্মশালা

সমাজে ন্যায় বিচার প্রতিষ্ঠায় আইনজীবীদের ভূমিকাই মুখ্য: বিচারক মোহাম্মদ ইসমাইল

সমাজে ন্যায় বিচার প্রতিষ্ঠায় আইনজীবীদের ভূমিকাই মুখ্য দাবি করেছেন কক্সবাজার জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল।

কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে শনিবার (৭ নভেম্বর) জেলা আইনজীবী সমিতি আয়োজিত ‘শিক্ষানবিশ আইনজীবীদের প্রশিক্ষণ কর্মশালায়’ তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য প্রদানকালে জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল বলেছেন, সমাজে শান্তি প্রতিষ্ঠা ও সমৃদ্ধি বাড়াতে প্রত্যেককে নিজ নিজ অবস্থান থেকে দায়িত্ব পালন করতে হবে। এক্ষেত্রে আইনজীবীদের ভূমিকা অগ্রগণ্য।

নিজ কাজের উপর ভিত্তি করে একজন আইনজীবী সমাজের আইডল হিসেবে অধিষ্ঠিত হতে পারেন। পেশাটাকে ইবাদত হিসেবে নিলে সেই লক্ষ্য সহজে পূরণীয় বলেও মন্তব্য করেন ওই বিচারক।

কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জিয়া উদ্দিনের সঞ্চালনায় সভাপতি আ.জ.ম মঈন উদ্দিনের সভাপতিত্বে কর্মশালায় অতিথি হিসেবে বিচারকের মধ্যে বক্তব্য রাখেন সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট তামান্না ফারাহ, দেলোয়ার হোসেন শামীম ও মো. হেলাল উদ্দিন।

রিসোর্স পার্সন হিসেবে বক্তব্য রাখেন সমিতির সাবেক সভাপতি ও সাবেক পিপি সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ জাহাঙ্গীর, সিনিয়র আইনজীবী শিবু লাল দেবদাস, পাবলিক প্রসিকিউটর (পিপি) ফরিদুল আলম, কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সিনিয়র সহ-সভাপতি ছাদেক উল্লাহ, সাবেক সভাপতি আবুল কালাম সিদ্দিকী ও ছৈয়দ আলম।

কোরআন তেলাওয়াত শেষে জাতীয় সঙ্গীতের মাধ্যমে শুরু হওয়া কর্মশালায় আয়োজকদের মধ্যে বক্তব্য রাখেন পাঠাগার সম্পাদক মাহবুবুল আলম টিপু, ভিজিল্যান্স টিমের সদস্য রিদুয়ান আলী, মামুনুর রশিদ, মো. হারেছুর রহমান, বাবলু মিয়া, মো. ইনসাফুর রহমান।

কর্মশালায় অংশ নেয়া দু’শতাধিক শিক্ষানবিশ আইনজীবীদের শপথ বাক্য পাঠ করান প্রধান অতিথি।