প্রকাশ্যে ধূমপান ও যত্রতত্র মলমূত্র ত্যাগ বন্ধে পদক্ষেপ গ্রহণের নির্দেশ
হাইকোর্ট

ইসি গঠনে আইন প্রণয়নে আপাতত হস্তক্ষেপ করবে না হাইকোর্ট

নির্বাচন কমিশন (ইসি) গঠনে আইন প্রণয়নের আগ পর্যন্ত কোনো নির্দেশ দিতে চান না হাইকোর্ট। সরকার এ বিষয়ে আন্তরিক তাই এ সংক্রান্ত বিষয়ে আপাতত কোনো হস্তক্ষেপ করতে চান না আদালত।

বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রোববার (১২ ডিসেম্বর) এ মন্তব্য করেন।

আদালত বলেছেন, ‘সরকার এ বিষয়ে (ইসি গঠন) আন্তরিক। তাই এ বিষয়ে আপাতত কোনো হস্তক্ষেপ করবো না। দেখা যাক, সরকার কী পদক্ষেপ গ্রহণ করেন।’

আদালত আরও মন্তব্য করেন, ‘যে সার্চ কমিটির মাধ্যমে সিইসি ও ইসি নিয়োগ করা হয় সেই কমিটির চেয়ারম্যান ও সদস্যরা সাংবিধানিক পদে অধিষ্ঠিত। তাঁদের সিইসি ও ইসি নির্বাচন মোটেও অগ্রহণযোগ্য নয়।’

ইসি গঠনে আইন প্রণয়নের নির্দেশনা চেয়ে করা এক রিট আবেদন শুনানিতে আদালত এসব কথা বলেন। পরে এ বিষয়ে শুনানি মুলতবি করা হয়। পাশপাশি আগামী ১০ জানুয়ারি রিটের ওপর শুনানির জন্যে দিন ধার্য করেছেন আদালত।

আদালতে এদিন রিট আবেদনকারীর পক্ষে ছিলেন আইনজীবী ইউসুফ আলী। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

ইসি গঠনে আইন প্রণয়ন এবং প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্য নির্বাচন কমিশনারদের যোগ্যতা নির্ধারণের নির্দেশনা চেয়ে একটি রিট করা হয়। গত সপ্তাহে রিট আবেদনটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী গোবিন্দ বিশ্বাস।