আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক (ফাইল ছবি)
আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক (ফাইল ছবি)

ভার্চ্যুয়াল কোর্টে ৩ লাখ ২৩ হাজার আবেদন নিষ্পত্তি: আইনমন্ত্রী

করোনাকালে ভার্চ্যুয়াল পদ্ধতিতে সারাদেশের আদালতসমূহে ৩ লাখ ২৩ হাজার মামলার আবেদন নিষ্পত্তি হয়েছে বলে জানিয়েছেন আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। ভার্চুয়াল কোর্ট সিস্টেম (MyCourt) প্ল্যাটফর্মে বর্তমানে ২২৫টি আদালতের কার্যক্রম চলমান রয়েছে বলেও জানান তিনি।

ডিজিটাল বাংলাদেশ দিবস ২০২১ উপলক্ষে আয়োজিত জাতীয় সেমিনার তিনি একথা বলেন। রোববার (১২ ডিসেম্বর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘ডিজিটাল বাংলাদেশের অর্জন উপকৃত সকল জনগণ’ শীর্ষক এ সেমিনার অনুষ্ঠিত হয়।

আইনমন্ত্রী বলেন, বিচার বিভাগে শুরু হয়েছে অনলাইনে বিচার কার্যক্রম। ভার্চুয়াল কোর্ট সিস্টেম (MyCourt) প্ল্যাটফর্মে বর্তমানে ২২৫টি আদালতের কার্যক্রম চলমান রয়েছে। ফলে বিচারিক কার্যক্রমে ই-গর্ভনেন্সের সুফল ইতোমধ্যে জাতি পেতে শুরু করেছে। যা ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠায় সরকারের দৃঢ় অঙ্গীকারের প্রতিফলন।

তিনি বলেন, দুই হাজার ২০০ কোটি টাকার ই-জুডিশিয়ারি প্রকল্প গ্রহণ করা হচ্ছে। প্রকল্পটি বাস্তবায়িত হলে কম্পিউটারাইজড প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বিচার প্রক্রিয়া আরও সহজ, স্বচ্ছ এবং গতিশীল হবে। সবগুলো উদ্যোগ বাস্তবায়ন হলে ভবিষ্যতে নিয়মিত আদালতের পাশাপাশি ভার্চুয়াল আদালতেও বাদী-বিবাদীর সম্মতিতে বিচার কাজ অব্যাহত রাখা সম্ভব হবে।

আনিসুল হক বলেন, কোভিডে যখন সব বন্ধ হয়ে গিয়েছিল। কিন্তু সেই সময় দেশে অপরাধ বন্ধ ছিল না। আমরা তখন চিন্তায় পড়ে গিয়েছিলাম। ঠিক তখনি প্রধানমন্ত্রী নির্দেশনা দিলেন ভার্চ্যুয়াল কোর্ট চালু করতে। তার নির্দেশনায় ভার্চ্যুয়াল কোর্ট চালু করি। এই ভার্চ্যুয়াল কোর্টের মাধ্যমে আমরা ৩ লাখ ২৩ হাজার মামলার এপ্লিকেশন নিষ্পত্তি করতে সক্ষম হয়েছি।

সেমিনারে সভাপতিত্ব করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এতে আরো বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম ও কনফিগ ভিআর এন্ড কনফিগ আরবটের সিইও রুদমিলা নওশীন। সেমিনারে মর্ডারেটর ছিলেন সামিউল হক। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. সেঁজুতি সাহা।