উচ্চ আদালতে বিচারক নিয়োগে সুপ্রিম কোর্টের ৫ দফা অভিমত
বিচারপতি (প্রতীকী ছবি)

আপীল বিভাগে চার বিচারক নিয়োগ

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের চার বিচারপতিকে আপিল বিভাগের বিচারক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। সংবিধানের ৯৫(১) অনুচ্ছেদের ক্ষমতাবলে এসব বিচারককে নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

আজ রোববার (৯ জানুয়ারি) এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়। রাষ্ট্রপতির আদেশক্রমে দায়িত্বপ্রাপ্ত সচিব মো. গোলাম সারওয়ার স্বাক্ষরিত প্রজ্ঞাপন মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

নিয়োগপ্রাপ্ত চার বিচারপতি হলেন- বিচারপতি বোরহান উদ্দিন, বিচারপতি এম ইনায়েতুর রহিম, বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথ।

প্রজ্ঞাপনে প্রাপ্ত তথ্য অনুযায়ী- নতুন এই চার বিচারকের নিয়োগ শপথ গ্রহণের তারিখ থেকে কার্যকর হবে।

প্রসঙ্গত, গত ৩১ ডিসেম্বর অবসরে যান দেশের ২২তম প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। ১৫ ডিসেম্বর তাকে বিদায় সংবর্ধনা প্রদান করা হয়। সেদিন আপিল বিভাগে বিচারকের সংখ্যা ছিল পাঁচ জন। এ প্রেক্ষিতে বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীকে দেশের ২৩তম প্রধান বিচারপতি নিয়োগ দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এরপরই ব্যক্তিগত কারণ দেখিয়ে ছুটিতে যান আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মুহাম্মদ ইমান আলী। আর ২২তম প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন সম্প্রতি অবসরে যাওয়ায় আপিল বিভাগের কর্মরত বিচারকের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে তিন জনে।

সুপ্রিম কোর্টের পরিসংখ্যান হতে দেখা যায়, ২০২০ সালে আপিল বিভাগে নিষ্পত্তি হয়েছে ১৫ হাজার ৩৫০টি মামলা। ২০২১ সালের জানুয়ারি পর্যন্ত আপিল বিভাগে বিচারাধীন মামলার সংখ্যা ১৫ হাজার ২২৫টি। ৪৯ বছর পূর্বে ১৯৭২ সালে আপিল বিভাগে বিচারাধীন মামলার সংখ্যা ছিলো ৪০৫৬ টি। ওই বছর নিষ্পত্তি হয় ১১টি মামলা।

বিচারকের সংখ্যা বেশি হলে স্বভাবতই মামলার শুনানি ও নিষ্পত্তিতে প্রধান বিচারপতির হাতে একাধিক বেঞ্চ গঠন করার সুযোগ থাকে। যাতে মামলা নিষ্পত্তির হার বাড়ানো সম্ভব হয়। এজন্য দ্রুতই দেশের সর্বোচ্চ আদালতে বিচারক নিয়োগ দেওয়া উচিত বলে মত বিচারাঙ্গনের সঙ্গে সংশ্লিষ্টদের।

এমতাবস্থায় আপীল বিভাগে নতুন চারজন বিচারক নিয়োগ দিলেন রাষ্ট্রপতি।