সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতিতে ডিজিটাল ওকালতনামা উদ্বোধন
সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতিতে ডিজিটাল ওকালতনামা উদ্বোধন

জালিয়াতি ঠেকাতে সুপ্রিম কোর্ট বারে ডিজিটাল ওকালতনামা

জালিয়াতি ঠেকাতে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে ডিজিটাল ওকালতনামা পদ্ধতি চালু করা হয়েছে। নতুন সফটওয়্যারে প্রত্যেক আইনজীবীর নাম, আইডি ও ফোন নাম্বার এবং ছবি যুক্ত করা হয়েছে। ওকালতনামা স্টিকারে থাকছে কিউআর কোড পদ্ধতিও। কোড স্ক্যান করলে দেখা যাবে ওকালতনামা ক্রয়কারী আইনজীবীর পরিচয়।

আজ সোমবার (১০ জানুয়ারি) ওকালতনামা সংক্রান্ত নতুন সফটওয়্যার উদ্বোধন করেন সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

উদ্বোধনকালে সমিতির সম্পাদক ব্যারিস্টার কাজল আশা প্রকাশ করেন, নতুন এই ওকালতনামা চালুর মাধ্যমে ওকালতনামা বিক্রয়ের স্বচ্ছতা আসবে এবং ওকালতনামা জালিয়াতির যে ঘটনা বিভিন্ন সময় ঘটেছে তা থেকে সমিতি মুক্তি পাবে। প্রতিটি সদস্য সহজে তাঁর মামলার খবর রাখতে পারবেন এবং অন্য কেউ তার নাম ব্যবহার করে যেন ওকালতনামা স্টিকার ক্রয় করতে না পারেন সেটিও সুনিশ্চিত করা সম্ভব হবে।

এ সময় সমিতির কার্যকরী কমিটির সিনিয়র সহ-সভাপতি মোঃ জালাল উদ্দিন, সহ-সভাপতি মুহাম্মদ শফিক উল্যা, কোষাধ্যক্ষ ড. মোঃ ইকবাল করিম, সিনিয়র সহ-সম্পাদক জনাব মাহমুদ হাসান, সহ-সম্পাদক ব্যারিস্টার সাফায়াত সুলতানা রুমি, কার্যকরী কমিটির সদস্য মাহফুজুর রহমান রোমান, এ.বি.এম. শিবলী সাদেকীন, ব্যারিস্টার এস.এম. ইফতেখার উদ্দিন মাহামুদ, মিস পারভিন কাউসার মুন্নি, মিন্টু কুমার মন্ডল, ব্যারিস্টার রেদওয়ান আহমেদ রানজীব এবং ব্যারিস্টার মুনতাসির উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

পূর্বে ওকালতনামা ক্রয় করলে এসসিবিএ (SCBA) শিরোনামে মাস্কিং হতো। নতুন সফটওয়্যারে সেটি ‘এসসিবিএ_ ডব্লিও.নামা (SCBA_W.Nama)’ শিরোনামে আইনজীবীর মোবাইলে ম্যাসেজ যাবে। এতে ওকালতনামা ক্রয়ের সময়সহ সংশ্লিষ্ট তথ্য উল্লেখ থাকবে। ফলে কেউ অন্য কারো নাম ব্যবহার করে ওকালতনামা ক্রয় করলেও সংশ্লিষ্ট আইনজীবী তা জানতে পারবেন।

নতুন সফটওয়্যারে আছে কিউআর (QR) কোড সিস্টেম। কোড স্ক্যান করে সংশ্লিষ্ট আইনজীবীর পূর্ণাঙ্গ পরিচিতি দেখা যাবে। সেই সাথে কোন আইডি থেকে কতটি ওকালতনামা বিক্রি হয়েছে সে তথ্যের হিসাব সংরক্ষিত থাকবে। এছাড়া কোন ওকালতনামা নষ্ট হলে, তার কারণ সহ এ সংক্রান্ত বিস্তারিত তথ্য সফটওয়্যারে উল্লেখ থাকবে। ফলে ওকালতনামা সংক্রান্ত জালিয়াতি ঠেকানো সম্ভব হবে। এই ওকালতনামা কার্যক্রমে সমিতির কোন সদস্য কোনরূপ সমস্যায় পড়লে সমিতির অফিস ও আইটি শাখায় যোগাযোগ করার জন্য অনুরোধ করা হয়েছে।

জানা গেছে,  একটি বেসরকারি সফটওয়্যার কোম্পানি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ওকালতনামা সংক্রান্ত ডিজিটাল সেবা প্রদান করছেন। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির আগে ওই কোম্পানি চট্টগ্রাম, ফেনী ও কুমিল্লা জেলা আইনজীবী সমিতিতে এ সংক্রান্ত সেবা সফলভাবে প্রদান করে আসছেন।