সুপ্রিম কোর্ট প্রাঙ্গনে টি এইচ খানের নামাজে জানাজা অনুস্থিত
সুপ্রিম কোর্ট প্রাঙ্গনে টি এইচ খানের নামাজে জানাজা অনুস্থিত

সুপ্রিম কোর্ট প্রাঙ্গনে টি এইচ খানকে বিচারপতি-আইনজীবীদের শেষ শ্রদ্ধা

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি, খ্যাতিমান সিনিয়র আইনজীবী ও সাবেক বিচারপতি তাফাজ্জাল হোসেন (টি এইচ) খানের নামাজে জানাজা অনুষ্ঠিত হয়েছে। জানাযা শেষে প্রধান বিচারপতি ও সুপ্রিম কোর্টের অন্যান্য বিচারক এবং আইনজীবী নেতৃবৃন্দসহ সাধারণ আইনজীবীরা মরহুমের প্রতি ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন।

আজ সোমবার (১৭ জানুয়ারি) সকাল সাড়ে ১১টায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি প্রাঙ্গনে বর্ষীয়ান এই আইনবিদের নামাজে জানাজা অনুস্থিত হয়। জানাজা অনুষ্ঠান পরিচালনা করেন সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

জানাজায় প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী সহ সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগের বর্তমান ও সাবেক বিচারপতিরা উপস্থিত ছিলেন। এছাড়া সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নেতৃবৃন্দ এবং দলমত নির্বিশেষে শত শত আইনজীবী অংশগ্রহণ করেন।

মরহুম টিএইচ খানকে তাঁর গ্রামের বাড়ি ময়মনসিংহ জেলার হালুয়াঘাট উপজেলার ঔটি গ্রামে দাফনের কথা রয়েছে।

এদিকে সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠতম আইনজীবীর মৃত্যুতে তার প্রতি শ্রদ্ধা জানিয়ে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারিক কার্যক্রম বন্ধ আজকে বন্ধ ঘোষণা করা হয়েছে।

এদিন সকালে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন ছয় সদস্যের বিচারপতির সমন্বয়ে গঠিত আপিল বিভাগ বেঞ্চ বসেন। এ সময় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি সিনিয়র আইনজীবী এ জে মোহাম্মদ আলী ও আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার মো. রুহুল কুদ্দুস কাজল টিএইচ খানের মৃত্যুতে শ্রদ্ধা জানানোর বিষয়ে প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করেন।

এ প্রেক্ষিতে প্রধান বিচারপতি বলেন, আমরা এরই মধ্যে সিদ্ধান্ত নিয়েছি যে, সিনিয়র আইনজীবী টি এইচ খানের প্রতি শ্রদ্ধা জানিয়ে আজ সোমবার সুপ্রিম কোর্টের উভয় বিভাগ (আপিল ও হাইকোর্ট) পরিচালনা করা হবে না।

এর আগে রোববার (১৬ জানুয়ারি) বিকেল ৫ টায় বার্ধক্যজনিত নানা জটিলতা ও নিউমোনিয়া নিয়ে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে মারা যান টিএইচ খান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ১০২ বছর।

দেশের প্রবীণতম এই আইনজীবীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। তিনি মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছেন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি প্রাঙ্গণে আজ বেলা সাড়ে ১১টায় টিএইচ খানের জানাজা অনুষ্ঠিত হবে। এরপর ময়মনসিংহ জেলার হালুয়াঘাট উপজেলার ঔটি গ্রামে দাফন করা হবে তাকে।

তোফাজ্জেল হোসেন খান যিনি টি এইচ খান নামে পরিচিত। তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) -এর ভাইস চেয়ারম্যান। ১৯৭৯ সালের দ্বিতীয় সংসদ নির্বাচনে সাংসদ নির্বাচিত হন। সেই বার তিনি মন্ত্রীর দায়িত্বও পালন করেছিলেন।

আরও পড়ুন: টি এইচ খানের সংক্ষিপ্ত জীবনী