বাংলাদেশ সুপ্রিম কোর্ট। ছবি: জয়দীপ্তা দেব চৌধুরী। অসীম কুমার উকিল ও অপু উকিল (ফাইল ছবি)
বাংলাদেশ সুপ্রিম কোর্ট। ছবি: জয়দীপ্তা দেব চৌধুরী। অসীম কুমার উকিল ও অপু উকিল (ফাইল ছবি)

অসীম-অপু দম্পতির দুর্নীতির অভিযোগ তদন্তে রিট খারিজ

দুর্নীতির অভিযোগের তদন্ত চেয়ে নেত্রকোনা-৩ আসনের সংসদ সদস্য ও আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল এবং তার সহধর্মিণী যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক অপু উকিলের বিরুদ্ধে করা রিট সরাসরি খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

আজ সোমবার (৩১ জানুয়ারি) হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক। দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ছিলেন সিনিয়র অ্যাডভোকেট খুরশীদ আলম খান। অসীম কুমার উকিল ও অপু উকিলের পক্ষে ছিলেন সিনিয়র অ্যাডভোকেট এম কে রহমান।

উল্লেখ্য, ২০১৯ সালের ১১ ডিসেম্বর অসীম কুমার উকিল ও অপু উকিলের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জন ও দুর্নীতির অভিযোগ তুলে তদন্তপূর্বক আইনগত ব্যবস্থা নিতে দুদকের কাছে আবেদন করা হয়। কিন্তু আবেদন করার পর প্রায় তিন মাস অতিবাহিত হলেও দুদক থেকে কোনো ধরণের জবাব না পেয়ে হাইকোর্টে রিট আবেদনটি করা হয়।

২০২০ সালের ৮ মার্চ নেত্রকোনা জেলা কৃষকলীগের সভাপতি কেশব রঞ্জন সরকারের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী আইনজীবী তৌহিদুল ইসলাম হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি দায়ের করেন।

এ রিট আবেদনের ওপর প্রাথমিক শুনানি শেষে দুদককে ১ জুনের মধ্যে রিটকারীর আবেদন নিষ্পত্তি করার জন্য নির্দেশ দেন হাইকোর্ট। ২০২০ সালের ১০ মার্চ বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ এই মৌখিক আদেশ দিয়েছিলেন হাইকোর্ট।

আজ শুনানি শেষে রিট সরাসরি খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। এ বিষয়ে আদালতের বরাত দিয়ে রাষ্ট্রপক্ষের আইনজীবী এ কে এম আমিন উদ্দিন মানিক গণমাধ্যমকে বলেন, ‘রিটকারী ব্যক্তিগত পলিটিক্যাল বিষয়ে ক্ষুব্ধ হয়ে একের পর এক আবেদন করেছে। রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীর কাছে আবেদন করেছিল। বিশেষ জজ আদালতেও আবেদন করেছিলেন। সব মিলিয়ে তার আবেদন জনস্বার্থে হয়নি বলে আবেদনটি খারিজ করে দিয়েছেন আদালত।’