আইনজীবীদের জন্য প্রধানমন্ত্রীর ২০ কোটি টাকা প্রণোদনা
আইনজীবীদের জন্য প্রধানমন্ত্রীর ২০ কোটি টাকা প্রণোদনা

আইনজীবীদের জন্য প্রধানমন্ত্রীর ২০ কোটি টাকা প্রণোদনা, চেক হস্তান্তর কাল

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী ২০ কোটি টাকা প্রণোদনা পাচ্ছেন আইনজীবীরা। প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল হতে অনুদান হিসেবে সমপরিমাণ টাকার চেক বাংলাদেশ বার কাউন্সিলের ‘আইনজীবী প্রণোদনা তহবিল’ -এ হস্তান্তর করা হবে। বার কাউন্সিল সচিব সিনিয়র জেলা ও দায়রা জজ মো. রফিকুল ইসলাম স্বাক্ষরিত এক পত্রে এ তথ্য জানা গেছে।

বার কাউন্সিল সূত্রে প্রাপ্ত তথ্য অনুযায়ী, আগামীকাল রোববার (১৩ ফেব্রুয়ারি) দুপুরে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বার কাউন্সিল সচিবালয়ের অফিস কক্ষে সংস্থার প্রতিনিধিদের কাছে ২০ কোটি টাকার চেক হস্তান্তর করবেন।

প্রসঙ্গত, করোনা পরিস্থিতিতে আইনজীবীদের জন্য ২০ কোটি টাকা প্রণোদনা ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত বছর সেপ্টেম্বরে জাতীয় সংসদের অধিবেশনে প্রধানমন্ত্রীর এ ঘোষণার কথা জানান আইনমন্ত্রী আনিসুল হক। এ অর্থ বাংলাদেশ বার কাউন্সিলের মাধ্যমে সারা দেশের আইনজীবীদের দেয়া হবে।

সেদিন আইনমন্ত্রী বলেছিলেন, ‘আমি ঘোষণা দিতে পারি, মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে আলাপ হয়েছে। তিনি অত্যন্ত ম্যাগনানিমাস (মহানুভব) হয়েছেন যে, তিনি ২০ কোটি টাকা আইনজীবীদের জন্য প্রণোদনা দিয়েছেন এবং সেই প্রণোদনাটা বাংলাদেশ বার কাউন্সিলের মাধ্যমে দেয়া হবে।’

প্রণোদনার পুরো অর্থ বার কাউন্সিলের অ্যাকাউন্টে জমা হবে জানিয়ে আইনমন্ত্রী বলেন, ‘এই চেকটা বাংলাদেশ বার কাউন্সিলের অ্যাকাউন্ট আছে; সেখানে যাবে। বাংলাদেশ বার কাউন্সিল একটা নীতিমালা ঠিক করবে, তারা কীভাবে সেটা সারা দেশের আইনজীবীদের দেবে।’

উল্লেখ্য, করোনাভাইরাসের কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকট কাটিয়ে উঠতে বিভিন্ন প্রণোদনা প্যাকেজের মাধ্যমে সরকার অর্থ বিতরণ করছে। এসব প্রণোদনা প্যাকেজ শেষ হওয়ার সময় ঠিক করা নেই। প্যাকেজগুলো পুরোপুরি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত চলমান থাকবে। একই সঙ্গে যতদিন প্রয়োজন ততদিন প্রণোদনা থাকবে বলে জানান অর্থ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব আব্দুর রউফ তালুকদার।

তারই ধারাবাহিকতায় আইনজীবীরা এ প্রণোদনা পাচ্ছেন। যা আগামীকাল আনুষ্ঠানিকভাবে বার কাউন্সিলের কাছে হস্তান্তর করা হবে।