ভুক্তভোগীকে দুই কোটি টাকা ক্ষতিপূরণ দিতে বললেন সুপ্রিম কোর্ট
বাংলাদেশ সুপ্রিম কোর্ট। ছবি: জয়দীপ্তা দেব চৌধুরী

অবকাশে শুধু ডেথ রেফারেন্স মামলা নিষ্পত্তিতে ১১ বেঞ্চ

সাপ্তাহিক ও সরকারি ছুটিসহ কোর্টের অবকাশে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে ডেথ রেফারেন্স এবং এর সঙ্গে সম্পর্কিত অন্যান্য মামলাসমূহ নিষ্পত্তির জন্য ১১টি বেঞ্চ গঠন করা হয়েছে।

আজ বুধবার (৯ মার্চ) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী অবকাশকালীন এসব বেঞ্চ গঠন করে দিয়েছেন। আগামী ২০ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত এসব বেঞ্চে ডেথ রেফারেন্স এবং এর সঙ্গে সম্পর্কিত অন্যান্য মামলার বিচারকাজ পরিচালিত হবে।

গঠন করা সবগুলো বেঞ্চই দ্বৈত। বিচারপতিদের নামসহ বেঞ্চগুলোর এখতিয়ার সম্পর্কিত বিচারিত জানতে বিজ্ঞপ্তি দেখুন।

এর আগে ডেথ রেফারেন্স মামলার শুনানিতে দীর্ঘসূত্রিতায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামীদের কনডেম সেলে থাকার কষ্ট অনুভব করেন বলে জানিয়েছেন প্রধান বিচারপতি।

গত রোববার (৬ মার্চ) ভার্চুয়াল থেকে সশরীরে আদালত শুরুর প্রথম দিনে মৃত্যুদণ্ড অনুমোদন সংক্রান্ত মামলার প্রসঙ্গ টেনে প্রধান বিচারপতি বলেন, ‘ডেথ রেফারেন্স মামলাগুলো শুনানির জন্য এখন মাত্র ১টি হাইকোর্ট বেঞ্চ আছে। আমি ১৪ জন বিচারপতির সাথে কথা বলেছি। তাদের অনুরোধ করেছি আসছে ভ্যাকেশনের সময় কোর্ট বসিয়ে ডেথ রেফারেন্স মামলাগুলো শুনতে। কারণ, মৃত্যুদণ্ডাদেশ পেয়ে যারা কনডেম সেলে আছে তাদের কষ্টটা আমাদের বুঝতে হবে। এমনো তো হতে পারে যে কনডেম সেলে থাকা তাদের কেউ (একুইটাল) খালাসও পেতে পারে। তাই আমাদের দায়িত্ব হচ্ছে এগুলো (ডেথ রেফারেন্স মামলা) শুনার।’